You are currently viewing RDP কি? আরডিপি এর সুবিধা কি? – IT Nut Hosting

উন্নত প্রযুক্তি আমাদের জীবনে অনেক নতুন নতুন বিষয় যোগ করেছে। আগে একটি পুরো বাড়ি মিলিয়ে একটি মোবাইল থাকতো। কিন্তু বর্তমান সময়ে ছোট বড় সবার কাছেই স্মার্টফোন পাওয়া যায়। এমনকি ঘরে ঘরে ডেক্সটপ বা ল্যাপটপও জায়গা করে নিচ্ছে। মুলত প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের নিজেদের আপগ্রেড হতে হবে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে নিত্যনতুন টেকনোলোজিক্যাল আবিষ্কারের সাথে পরিচিত হতে হয়। 

আরডিপি ঠিক এমনি একটি প্রযুক্তি যা হতে পারে আমাদের জন্য অনেক প্রয়োজনীয়। কিন্তু এই প্রযুক্তি সম্পর্কে আমাদের সঠিক জ্ঞান না থাকার কারনে আরডিপির সঠিক ব্যবহার আমরা করতে পারি না। তাই আমাদের আজকের লেখায় আমরা আরডিপি কি, এর কাজ এবং সুবিধা-অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানবো। চলুন তাহলে মূল আলোচনা শুরু করা যাক।

আরডিপি কি?

RDP(Remote Desktop Protocol) যা মাইক্রোসফট এর একটি সার্ভিস। আমরা যেমন আইপি বা ইন্টারনেট প্রোটোকল সম্পর্কে ধারণা রাখি আরডিপি ঠিক তেমনি একটি প্রোটোকল। আরডিপি প্রোটোকল মূলত উইন্ডোজ এর রিমোট ডেক্সটপ কানেকশন সার্ভিস ব্যবহার করার জন্য। অর্থাৎ উইন্ডোজ কম্পিউটারে রিমোট অ্যাক্সেস নেওয়ার জন্য এই প্রোটোকল ইউজ করা হয়। তবে আরডিপি এখন শুধু উইন্ডোজ সিস্টেমের সাথেই কাজ করে তা না। উইন্ডোজ বাদে ম্যাক এবং লিনাক্সে সরাসরি এবং থার্ড পার্টি সফটওয়্যারের মাধ্যমে রিমোট ডেক্সটপ কানেকশন ইউজ করা হচ্ছে। 

বর্তমান সময়ে পুরো বিশ্বে ৪.৫ মিলিয়ন আরডিপি সার্ভার সক্রিয় আছে। এই ভার্চুয়াল পিসি পরিচালনা করার জন্য এই প্রোটোকল সবথেকে বেশি ব্যবহার করা হয়। রিমোট ডেক্সটপ সফটওয়্যার গুলো কাজ করার জন্য RDP এর পাশাপাশি Independent Computing Architecture (ICA) এবং virtual network computing (VNC) এই দুইটি প্রোটোকল ব্যবহার করে থাকে। তবে এদের মধ্যে RDP সবথেকে বেশি জনপ্রিয়। 

আরডিপি এর কাজ কি?

আমরা আগেই জেনেছি যে আরডিপি একটি কানেকশন প্রোটোকল যা রিমোট ডেক্সটপ সফটওয়্যারে ইউজ করা হয়। RDP তে এমন কানেকশন টেকনোলোজি ইউজ করা হয় যা একটি ভার্চুয়াল কম্পিউটারকে লোকাল বা ফিজিক্যাল ভাবে ব্যবহার করার মত অভিজ্ঞতা দেয়। অর্থাৎ আপনি আপনার লোকাল উইন্ডোজ কম্পিউটারে একই রুমে অন্য একটি উইন্ডোজ কম্পিউটার ইউজ করার মত সুবিধা পাবেন তাও আবার ভার্চুয়ালি। 

একটি আরডিপি কানেকশন সম্পন্ন হয় ৬৪ হাজার ইউনিক চ্যানেলের মাধ্যমে। একটি RDP কানেকশন যখন চালু হয় তখন তা রিমোট সার্ভারে থাকা আউটপুট ডিভাইস যেমন মনিটর ক্লাইন্ট সার্ভারে (লোকাল উইন্ডোজ কম্পিউটার) প্রেরণ করে। অন্যদিকে ক্লাইন্ট সার্ভারে থাকা মাউস ও কীবোর্ড ডিভাইস রিমোট সার্ভারে প্রেরণ করে। এতে ক্লাইন্ট সার্ভারের মাউস ও কিবোর্ড দিয়ে রিমোট সার্ভারে যা করা হয় তা রিমোট সার্ভারের মনিটরে প্রদর্শিত হয়। 

এই সম্পন্ন প্রসেস পরিচালিত হতে যে কানেকশনের আদান-প্রদান হয় তা RSA’s RC4 block cipher ক্রিপ্টোগ্রাফিতে এনক্রিপ্ট হয়। এই এনক্রিপশন ইউজ হওয়ার কারনে ডাটা নিয়ে তেমন চিন্তা করতে হয়না। তো মোটকথা RDP এর প্রধান কাজ হলো রিমোট ডেক্সটপ কানেকশন এর মাধ্যমে অন্য কম্পিউটারের গ্রাফিক্যাল ইন্টারফেস ইউজ করা। 

আরডিপি এর সুবিধা কি?

সহজ অ্যাক্সেস

আরডিপি এর অন্যতম সুবিধা হলো এটি একটি পুরো কম্পিউটারকে ভার্চুয়াল বানিয়ে ফেলে। এতে আপনার কম্পিউটারে থাকা সকল ডাটা একটি নির্দিষ্ট জায়গায় জমা হয়ে থাকে। আপনি ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোন জায়গা থেকে আপনার ডাটার অ্যাক্সেস নিতে পারবেন। অর্থাৎ RDP এর কারনে আপনি সহজে আপনার সকল ডাটা ভার্চুয়ালাইজড করতে পারবেন। 

উন্নত সিকিউরিটি 

আরডিপি কানেকশন বর্তমান সময়ের জন্য উপযুক্ত শক্তিশালী সিকিউরিটি ইউজ করে। বিশেষ করে এই কানেকশনে যখন ডাটা আদান-প্রদান হয় তখন তা হাই কোয়ালিটি এনক্রিপশনের মধ্যদিয়ে যায়। তাছাড়া উন্নত সিকিউরিটি ফিচার ইউজ করার কারনে রিমোট ডেক্সটপ কানেকশনে ডাটা সুরক্ষিত থাকে।

রিমোটলি কাজ করার সুবিধা

করোনাকালীন সময়ে আমাদের অনেকেরই ঘরে বসে অফিস করতে হয়েছে। RDP কানেকশনের মাধ্যমে আমরা রিমোটলি ঘরে বসে অফিসের রিসোর্স ইউজ করে কাজ করতে পেরেছি। এই বিশেষ সুবিধা না থাকলে আমাদের অনেক বড় ধরনের সমস্যার মধ্যদিয়ে যেতে হতো। 

সহজে ম্যানেজ করা যায়

ভার্চুয়াল ডেক্সটপ সিস্টেমের মাধ্যমে যেহেতু একটি পুরো কম্পিউটারকে অন্য জায়গা থেকে ইউজ করা যায় সেহেতু উক্ত কম্পিউটার সহজে ম্যানেজ করা যায়। অর্থাৎ আমরা রিমোট ডেক্সটপ কানেকশন ইউজ করে অন্য যে কোন উইন্ডোজ কম্পিউটার লোকাল কম্পিউটারের মত ইউজ করতে পারি। যার কারনে নেটওয়ার্ক ম্যানেজমেন্ট থেকে শুরু করে সকল ধরনের কাজ সহজেই করা সম্ভব হয়। 

আরডিপি এর অসুবিধা কি?

স্লো ইন্টারনেট স্পীড 

বিভিন্ন এলাকা ভেদে ইন্টারনেট স্পীডের তারতম্য ঘটে। RDP কানেকশনের সব থেকে বড় অসুবিধা হলো এটি দূর্বল বা স্লো ইন্টারনেট স্পীডে ভালো চলে না। বারবার ডিসকানেক্ট হওয়া সহ আরও অনেক ধরনের পারফরমেন্স ইস্যু অনেক ঝামেলার সৃষ্টি করে। 

হ্যাক হওয়ার ভয়

যদিও বর্তমান সময়ে RDP অনেক সিকিউর সিস্টেম কিন্তু তাঁরপরও হ্যাক হবার সম্ভাবনা থেকেই যায়, কারণ ইন্টারনেটে কোন কিছুই ১০০% সিকিউর না। আবার উইন্ডোজ সিস্টেম হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারন একটি উইন্ডোজ সিস্টেমেই বেশির ভাগ সিকিউরিটি দূর্বলতা থাকে। যদিও সময়ে সময়ে মাইক্রোসফট তাদের সিস্টেমের দূর্বলতা কাটিয়ে ওঠে তবুও হ্যাকারা নতুন নতুন পদ্ধতি বের করে। আমাদের রিমোট ডেক্সটপ কানেকশন ইউজ করার জন্য রিমোট ডেক্সটপ সার্ভিস চালু করে রাখতে হয়। এই সার্ভিস চালু থাকলে হ্যাকার আপনার কম্পিউটার হ্যাক করার জন্য ইউজ করতে পারে। 

আরডিপি কেন ব্যবহার করা হয়?

অন্যান্য রিমোট কানেকশন প্রোটোকল যেমন ICA ও VNC থাকার পরেও আমরা কেন RDP ইউজ করবো তার কিছু কারন আছে। আরডিপি অনেক সিকিউর এবং একটি প্রচলিত রিমোট কানেকশন প্রোটোকল। 

আমাদের অফিস বা বাসার উইন্ডোজ কম্পিউটার যে কোন প্রয়োজনে ইউজ করার জন্ RDP Service ব্যবহার করতে হবে। তাছাড়া ভার্চুয়াল কম্পিউটার বা ভার্চুয়াল উইন্ডোজ সার্ভার ইউজ করার জন্য আমাদের এই সার্ভিস ইউজ করতে হবে। 

ডাটার সিকিউরিটি রক্ষা থেকে শুরু করে এর রক্ষণাবেক্ষণ এবং সহজ অ্যাক্সেসের জন্য আরডিপি সার্ভিসের কোন বিকল্প নেই। মোটকথা সহজ এবং সিকিউরভাবে রিমোট ডেক্সটপ সার্ভিস ইউজ করার জন্য আমাদের আরডিপি প্রয়োজন পড়ে। 

কোথায় থেকে আরডিপি কিনবেন?

আপনি আপনার নিজের কম্পিউটারকে আরডিপি হিসেবে ইউজ করতে পারবেন, তবে এতে আপনার কম্পিউটার ২৪ ঘণ্টা অন থাকতে হবে এবং এর সাথে সাথে হাই স্পীড ইন্টারনেট কানেকশন লাগবে। তো এভাবে আরডিপি সার্ভার সেটআপ ও রক্ষণাবেক্ষণ করা যেমন ব্যায়বহুল তেমনি সময়সাপেক্ষ ব্যাপার। 

তো এই সমস্যা দূর করার জন্য IT Nut Hosting দিচ্ছে আরডিপি সার্ভিস। এখান থেকে আপনি আমাদের RDP Service সম্পর্কে বিস্তারিত দেখতে পারবেন এবং আপনার প্রয়োজনীয় আরডিপি প্যাকেজ বাছাই করতে পারবেন।

টেকনোলোজি যেভাবে আগাচ্ছে তাতে অদূর ভবিষ্যতে আমরা সবকিছু ভার্চুয়ালি ইউজ করতে পারবো। বর্তমানে শুধু উইন্ডোজ পিসি বাদেও ম্যাক এবং লিনাক্স পিসিতে আরডিপি ইউজ করে রিমোট ডেক্সটপ সার্ভিস ইউজ করা যাচ্ছে। আশাকরি আরডিপি এবং রিমোট ডেক্সটপ সার্ভিস সম্পর্কে আপনার ধারণা সম্পূর্ণ পরিষ্কার হয়েছে। RDP সম্পর্কে কোন প্রশ্ন থাকলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন, আমরা চেষ্টা করবো আপনার প্রশ্নের উত্তর দেবার, এতক্ষণ মনোযোগসহকারে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment