You are currently viewing রিসেলার হোস্টিং কি? রিসেলার হোস্টিং কিভাবে কাজ করে?

প্রতিটি ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ ইন্টারনেটে লাইভ করানোর জন্য আমাদের হোস্টিং এর প্রয়োজন হয়। বিশ্বে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে এবং এই  সব গুলো ওয়েবসাইট ই কোন না কোন হোস্টিং সার্ভারে হোস্ট করা হচ্ছে।

ফিচার এবং ব্যাবহারের উপর ভিত্তি করে হোস্টিংকে বেশ কয়েক ভাগে ভাগ করা হয়। বিশেষত ইউজারের চাহিদার উপর নির্ভর করেই এই ধরণের শ্রেণিবিভাগ করা হয়ে থাকে। যাদের মধ্যে শেয়ারর্ড হোস্টিং, ডেডিকেটেড হোস্টিং, ভিপিএস হোস্টিং এবং রিসেলার হোস্টিং অন্যতম গুরুত্বপূর্ণ। 

আমাদের আজকের আলোচ্য বিষয় রিসেলার হোস্টিং কি? রিসেলার হোস্টিং কিভাবে কাজ করে? কোথায় থেকে রিসেলার হোস্টিং কিনবেন এইসব প্রতিটা খুটিনাটি বিষয়।

রিসেলার হোস্টিং কি?

ধরুণ আপনি একজন ওয়েব ডেভেলপার এবং দেশ বিদেশের অনেক ধরণের ক্লাইন্টের সাথে নিয়মিত কাজ করেন। এখন ওয়েবসাইট এর সাথে যেহেতু হোস্টিং এর সরাসরি সম্পর্ক আছে তাই আপনাকে হোস্টিং নিয়েও কাজ করতে হয়। যেমন আপনার ক্লাইন্টের জন্য বিভিন্ন ধরণের হোস্টিং প্যাকেজ কিনে সেখানে ওয়েবসাইট হোস্ট করতে হয়, সাইট লাইভ করতে হয় ইত্যাদি।

যেহেতু আপনার অনেক ক্লাইন্ট আছে তাই বারবার বিভিন্ন কোম্পানি থেকে হোস্টিং কিনলে ঝামেলা পোহাতে হয়। কিন্তু এই সমস্যা সমাধানের জন্যই কিন্তু রয়েছে Reseller Hosting

রিসেলার হোস্টিং অনেকটাই শেয়ারর্ড হোস্টিং সার্ভিসের মত। তবে এখানে আপনি আলাদা আলাদা প্যাকেজ বানিয়ে তা বিক্রি করতে পারবেন। অর্থাৎ আপনি একটি রিসেলার হোস্টিং প্যাকেজ কিনে সেখানে আলাদা আলাদা শেয়ারর্ড হোস্টিং প্যাকেজ তৈরি করে হোস্টিং কোম্পানির মতই বিক্রি করতে পারবেন। এতে মাঝখানে আপনি সরাসরি হোস্টিং বিজনেসের সাথে জড়িত থেকে আপনার কাজের পাশাপাশি কিছু বাড়তি অর্থ আয় করতে পারবেন। 

রিসেলার হোস্টিং কিভাবে কাজ করে?

আমরা রিসেলার হোস্টিং এর সংজ্ঞা থেকে এর কাজ সম্পর্কে ধারণা পেয়েছি। তারপরেও ক্রিস্টাল ক্লিয়ার হওয়ার জন্য আরো বিস্তারিত ভাবে এর কাজ সম্পর্কে জানা অনেক জরুরি। তো রিসেলার হোস্টিং এর প্রধান কাজ ক্লাইন্টকে হোস্টিং সার্ভিস প্রদান করা। যেমন একজন ক্লাইন্ট তার অনেক গুলো ওয়েবসাইট হোস্ট করার জন্য স্বল্প বাজেটের মধ্যে রিসেলার প্লান ইউজ করলে বেশি সুবিধা পাবে। কারণ আলাদা আলাদা শেয়ারর্ড হোস্টিং ম্যানেজ করার থেকে একটি সার্ভারে থাকা সবগুলো সাইট ম্যানেজ করা সহজ। তাছাড়া এতে খরচ যেমন কম হয় তেমনি টেকনিক্যাল বিষয়ে দ্রুত সাপোর্ট পাওয়া যায়। 

বিশেষ করে যাদের হোস্টিং ব্যবসায় আসার পরিকল্পনা আছে তারা Reseller Hosting দিয়ে শুরু করতে পারে। এই হোস্টিং সিস্টেমে একটি পরিপূর্ণ সার্ভার দেওয়া হয় যার ভেতরে আলাদা আলাদা স্বতন্ত্র সার্ভার তৈরি করা যায়। সেই স্বতন্ত্র সার্ভার গুলোতে আবার কন্ট্রোল প্যানেল, বিলিং সফটওয়্যার সহ সব সুবিধা দেওয়া যায়। এতে করে আপনি একটি রিসেলার প্ল্যান কিনে তা আলাদা আলাদা ভাগ করে সম্পূর্ণ নতুন শেয়ারর্ড হোস্টিং এর মত করে বিক্রি করতে পারবেন। 

সর্বোপরি Reseller Hosting হলো এমন একটি হোস্টিং ব্যবস্থা যা এর ইউজারকে তার সার্ভিস ভাগ করে বিক্রি করার সুবিধা দেয়। এতে একটি ফুল হোস্টিং কোম্পানি প্রতিষ্ঠা না করেও আপনি বিজনেস করতে পারবেন। বিষয়টা অনেকটা অ্যাফিলিয়েট এর মত। যেখানে প্রফিট মূল কোম্পানি এবং রিসেলার দুইজনেই ভোগ করে। 

কোথায় থেকে রিসেলার হোস্টিং কিনবেন?

রিসেলার হোস্টিং এর ক্ষেত্রে বিশ্বস্থতা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যার কাছে থেকে সার্ভিস নিচ্ছেন সে ব্যাপারে সচেতন না থাকলে অন্যজনকে ঠিকমত সার্ভিস দিতে পারবেন না। 

বাজেটের মধ্যে বেস্ট রিসেলার প্যাকেজ নেওয়ার জন্য দেশি কোম্পানি IT Nut Hosting ট্রাই করে দেখতে পারেন। আমরা ২০১৪ সাল থেকে অনান্য সার্ভিসের পাশাপাশি সফলতার সাথে Reseller Hosting সার্ভিস দিয়ে আসছি। আমরা বাজেটর মধ্যে পছন্দের প্যাকেজ, সাথে ২৪/৭ সাপোর্ট এবং একই সাথে White Label Privacy Protection দিয়ে থাকি। 

রিসেলার হোস্টিং জনপ্রিয়তা পাওয়ার পেছনে এর গঠন প্রণালী অনেক অংশে দায়ী। কারণ এই হোস্টিং প্যাকেজ ডিজাইন করা হয়েছে এমন ভাবে যাতে ইউজার ইচ্ছামতো প্যাকেজ বানিয়ে তা বিক্রি করতে পারে,ব্যবহার করতে পারে। পুরো লেখায় Reseller Hosting সম্পর্কে অনেক বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি রিসেলার হোস্টিং সম্পর্কে আপনার ধারণা ক্লিয়ার হয়েছে। আপনার মতামত অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন।     

Leave a Comment