You are currently viewing কেন DNS Module আপডেট করা হলো? নতুন DNS এর সুবিধা কি?

DNS কি?

DNS  হলো ডোমেইন নেম সিস্টেম ম্যানেজ করার পদ্ধতি। এর মাধ্যমে ডোমেইন এর বিভিন্ন রেকর্ড এড করা হয়, যাতে ডোমেইন কাঙি্খত সার্ভার এর সাথে কানেক্ট হয়ে সাইট কে লাইভ করতে পারে

DNS Management System কেন জরুরি

DNS আপনার ওয়েব সাইটকে লাইভ রাখতে সাহায্য করে। এছাড়াও অন্যান্য রেকর্ড ডোমেইন এর সকল কার্যক্রম ডিএনএস ম্যানেজমেন্ট থেকে করা হয়। ডিএনএস ম্যানেজার যদি ভালো না হয় তাহলে ডোমেইন এর বিভিন্ন রেকর্ড ম্যানেজ করা খুবই কষ্টকর হয়ে যায়। এতে আপনার সাইট ডাউন থাকতে পারে এবং সাইট র‌্যাংক হারাতে পারে। তাই একটি ইউজার ফ্রেন্ডলি ডিএনএস ম্যানেজমেন্ট সিস্টেম ডোমেইন এর জন্য অনেক জরুরি।

কেন DNS Management System আপডেট করা হলো?

DNS IT Nut Hosting 1

আইটি নাট হোস্টিং সবসময় কোয়ালিটি সার্ভিসে বিশ্বাসি। ইউজার এক্সপেরিয়েন্স নিশ্চিত করার জন্য আইটি নাট হোস্টিং তার যাত্রার প্রথম থেকেই নানা রকম কার্যক্রম পরিচালনা করে আসছে। যার ফলে ইউজারদের ফিডব্যাকের ওপর নির্ভর করে বিভিন্ন সময় সার্ভিসে পরিবর্তন আনা হয়েছে। পুরাতন DNS এ ছোট ছোট কিছু সমস্যা দেখা দিয়েছিলো, আমাদের টেকনিক্যাল টীম পূর্বের সমস্যাগুলো কে এনালাইসিস করে এবং ইউজারদের বিভিন্ন ফিডব্যাক ওপর ভিত্তি করে আইটি নাট টীম DNS Module আপডেট করার সিদ্ধান্ত নেয়।

নতুন DNS আমরা কতদিন যাবত টেস্ট করেছি?

প্রায় ২ মাসেরও অধিক সময় ধরে ১০ জন বেটা টেস্টার এর মাধ্যমে আমরা আমাদের নতুন DNS টেস্ট চালিয়েছি। তাঁরপর সকল ইউজারদের জন্য এই DNS Module উন্মুক্ত করেছি। তবে এখনো আমাদের DNS Module ১০০% সম্পূর্ণ না। আমাদের ডেভেলোপমেন্ট টিম প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে, আশা করা যায় খুব শিঘ্রই নতুন DNS এর ছোট খাট সমস্যাগুলো ঠিক হয়ে যাবে।

আপডেট পর বর্তমান অবস্থা কি?

আমাদের ডিএনএস মডিউল এখন ১০০% প্রস্তুত শুধু ডোমেইন এর ডিএনএস ম্যানেজ করার জন্য। তবে আমার চাচ্ছি হোস্টিং এর ডিএনএস গুলোও যেন ক্লাইন্ট এরিয়া থেকেই ম্যানেজ করা যায়, এতে করে সি-প্যানেল এ লগইন করে ডিএনএস ম্যানেজ করার প্রয়োজন হবে না । যেহুতু আমাদের ডেভেলোপমেন্ট এবং টেকনিক্যাল টিম ইতিমধ্যে কাজ শুরু করেছে, তাই আশা করা যায় নতুন ফিচারর্সগুলো অল্প কিছু দিনের মধ্যেই উন্মুক্ত করা হবে।

DNS Management এ কি ধরনের আপডেট আনা হয়েছে?

আমাদের নতুন ডিএনএস ম্যানেজারে যে সকল আপডেট আনা হয়েছে-

DNS IT Nut Hosting 2 2
  • DNS Module পরিচালনার ও DNS রেকর্ড গুলো জমা রাখার জন্য একাধিক প্রাইভেট ডিএনএস সার্ভার ব্যবহার করা হচ্ছে।
  • গ্রাফিক্যালি ডিজাইন আরো সুন্দর করা হয়েছে। 
  • Delete বাটন ভিজিবল করা হয়েছে, ফলে সহজেই যেকোন DNS Delete করা যাবে।
  • মাল্টিলোকেশন এ একাধিক ডিএনএস সার্ভার থাকার কারণে ডিএনএস প্রোপাগেশন  দ্রুত হবে। 
  • একই ডিএনএস ম্যনেজমেন্ট থেকে ডোমেইন এর পাশাপাশি হোস্টিং এর ডিএনএস ম্যানেজমেন্ট কন্ট্রোল করার ফিচাস্ নিয়ে এখনো কাজ চলছে। 

নতুন আপডেট এর ফলে ইউজাররা কি ধরনের সুবিধা পাবে?

DNS IT Nut Hosting 3 1

DNS Module আপডেট করার ফলে ইউজাররা যে সকল সুবিধা পাবে তার মধ্যে উল্লেখযোগ্য হলো:

  • ডিএনএস এড/ডিলিট/মডিফাই করার সময় আর কোন ERROR পাবেনা।
  • সহজেই ডিএনএস ডিলিট/মডিফাই করতে পারবে।
  • মডিউল থেকেই হোস্টিং এর ডিএনএস এড/মডিফাই/ডিলিট করতে পারবে (এখনো টেস্টিং চলছে)
  • ডিএনএস প্রোপাগেশন এর জন্য তুলনা মূলক সময় কম লাগছে।

আমাদের DNS Management অন্যদের তুলনায় এগিয়ে? 

অবশ্যই এই ডিএনএস ম্যানেজমেন্ট অন্যান্য কোম্পানির থেকে উন্নত। যেখানে আইটি নাট হোস্টিং ডিএনএস ম্যানেজমেন্ট ফ্রিতে অফার করছে, সেখানে অন্যান্য কোম্পানি প্রিমিয়াম ডিএনএস ম্যানেজমেন্ট নাম দিয়ে তার জন্য টাকা নিচ্ছে। প্রাইভেট ডিএনএস ম্যানেজমেন্ট সঠিকভাবে পরিচালনা করার জন্য একাধিক ভিপিএস কে ডিএনএস ক্লাস্টার হিসেবে চালাতে হয়, এতে একটি কোম্পানির অনেক সার্ভার রিসোর্স খরচ হয়, যা  অন্যান্য কোম্পানি করতে চায়না বা করলেও ইউজারদের ফ্রিতে এই মডিউল ইউজ করতে দেয় না, যেটা আইটি নাট হোস্টিং দিচ্ছে একদম ফ্রিতে। আপনি যদি অন্য কোন কোম্পানীর DNS  ব্যবহার করে থাকেন, তাহলে নিজেই কম্পেয়ার করতে পারবেন। সব দিক বিবেচণা করলে অবশ্যই অন্যদের থেকে আইটি নাট হোস্টিং এর DNS Module একধাপ এগিয়ে।

আমাদের ভবিষ্যত কার্যক্রম 

ইউজারদের ফিডব্যাক অনুযায়ী আমরা প্রতিনিয়ত ইম্প্রুপভমেন্ট করে যাচ্ছি, বিভিন্ন রকম পরিবর্তন আনছি। এছাড়া ইউজার এক্সপেরিয়েন্স যাতে ভালো হয় এর জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। কাস্টোমার সাপোর্ট আরো ইউজার ফ্রেন্ডলি করার জন্য, নতুন একদল ইনহাউস সাপোর্ট টীম ট্রেনিং করানো হচ্ছে।

Leave a Comment