You are currently viewing উইন্ডোজ হোস্টিং কি? কেন ব্যবহার করবেন?

একটি সার্ভার কেমন পারফর্ম করবে তা বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। তবে স্টাবল অপারেটিং সিস্টেম থাকা সবথেকে বেশি জরুরি। যে OS কম রিসোর্স ইউজ করে সে OS সার্ভার পরিচালনার জন্য একদম পারফেক্ট। আমরা সবাই মূলত তিন ধরনের অপারেটিং সিস্টেম উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স সম্পর্কে জানি। সার্ভারে ইউজ করার জন্য এদের মধ্যে কোন অপারেটিং সিস্টেম বেশি ভালো তা বিবেচনা করতে গেলে লিনাক্স সবার প্রথমে থাকবে। সার্ভার পরিচালনার জন্য প্রায় ৯৫% হোস্টিং OS হিসেবে লিনাক্স ব্যবহার হয়ে থাকে। আর বাকি ৫% সার্ভার Windows OS এ চলে। আমাদের আজকের লেখায় আমরা উইন্ডোজ হোস্টিং কি? এবং Windows Hosting এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো।

উইন্ডোজ হোস্টিং কি?

হোস্টিং কে অপারেটিং সিস্টেম অনুযায়ী ভাগ করলে দুইটি ভাগ পাওয়া যায়। প্রথমটি হলো লিনাক্স হোস্টিং এবং দ্বিতীয়টি হলো উইন্ডোজ হোস্টিং। সাধারণত উইন্ডোজ হোস্টিং গুলো পরিচালিত উইন্ডোজ অপারেটিং সিস্টেম দ্বারা। এখানে উইন্ডোজে সাপোর্ট করে এমন সকল সফটওয়্যার এবং টুল ইন্সটল করে কাজ করা যায়। 

সহজ করে বলতে গেলে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পরিচালিত সার্ভারকে উইন্ডোজ হোস্টিং বলে। বিশ্বে সবথেকে বেশি লিনাক্স হোস্টিং জনপ্রিয় হলেও বিশেষ কিছু ক্ষেত্রে উইন্ডোজ হোস্টিং প্রয়োজন পড়ে। 

উইন্ডোজ হোস্টিং এর কাজ কি?

হোস্টিং গুলোর প্রধান কাজ হলো ওয়েবসাইট এবং অ্যাপস হোস্ট করা। সে দিক থেকে Windows Hosting ও ব্যতিক্রম নয় । তবে এর কিছু বিশেষত্ব আছে যা একে লিনাক্স সার্ভার থেকে আলাদা করেছে। 

বিশেষত্ব গুলো হলো কিছু কিছু ইন্ডাস্ট্রিয়াল সার্ভিস আছে যেগুলো শুধু মাত্র উইন্ডোজ সার্ভারে চলে। যেমন ASP.net ও MSsql টেকনোলজি ইউজ করে যদি আপনার ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনাকে সে সাইট উইন্ডোজ সার্ভারে হোস্ট করতে হবে। লিনাক্স সার্ভারে আপনার সাইট রান হবে না।

অপরদিকে Microsoft Sharepoint ব্যবহার করার জন্য অবশ্যই উইন্ডোজ সার্ভার ব্যবহার করতে হবে। আমরা ডেভেলপমেন্ট সংক্রান্ত বিষয়ে ডাটাবেস হিসেবে MS SQL ইউজ করে থাকি। এটি মূলত মাইক্রোসফট এর ডাটাবেস ল্যাংগুয়েজ। সে দিক থেকে MS SQL ডাটাবেস নিয়ে কাজ করতে গেলে উইন্ডোজ হোস্টিয়ের কোন বিকল্প নেই।

এছাড়াও Microsoft Exchange Server নামক মেইল সার্ভার শুধুমাত্র উইন্ডোজ সার্ভারেই চলে। লিনাক্স সার্ভারে এই সার্ভিস ইউজ করতে পারবেন না। অতএব যদি Microsoft Exchange Server ইউজ করে আপনার মেইল সার্ভার পরিচালনা করতে চান তাহলে অবশ্যই উইন্ডোজ সার্ভার লাগবে। মূলত এসকল কাজেই উইন্ডোজ সার্ভারের বেশি প্রয়োজন হয়ে থাকে।

কোথায় থেকে উইন্ডোজ হোস্টিং কিনবেন?

উইন্ডোজ হোস্টিং কেনার জন্য আপনাকে অবশ্যই ভালো হোস্টিং কোম্পানি নির্বাচন করতে হবে। শুরুতে আপনাকে সেই কোম্পানির রেপুটেশন কেমন এবং তাদের সার্ভিস সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে হবে। বিভিন্ন সোশ্যাল মাধ্যমে তাদের ইউজার Existing রিভিউ দেখতে হবে। এতে আপনি হোস্টিং কিনে ঠকবেন না অন্যথায় ঠকে যাওয়ার সম্ভাবনা থাকে। 

আপনি চাইলে আমাদের IT Nut Hosting এর Windows Hosting প্যাকেজগুলোও দেখতে পারেন। আইটি নাট হোস্টিং ২০১৪ সাল থেকে বিশ্বস্ততার সাথে ডোমেইন হোস্টিং সেবা দিয়ে আসছে।

আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে Windows Hosting সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। এরপরের পর্বে আমরা উন্ডোজ হোস্টিং এর সুবিধা এবং অসুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। Windows Hosting সম্পর্কে আপনার কোন প্রশ্ন বা মতামত থাকলে তা অবশ্যই কমেন্ট বক্সে জানাতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment