23 Jun 2018

কিভাবে আপনার নতুন ওয়েবসাইট জন্য সেরা হোস্টিং প্যাকেজ নির্বাচন করবেন?

হোস্টিং প্যাকেজ নির্বাচনা করা একটি কঠিন সিদ্ধান্ত। আপনার নতুন ওয়েবসাইট বা ব্লগের জন্য কোন হোস্টিং প্যাকেজ টি কেনা উচিত? ঠিক আছে এবার মাথাটা একটু ফ্রেশ রাখুন, ধরুন আপনি সিদ্ধান্ত নিয়েছেন বা আপনার অনেক দিনের ইচ্ছা আপনি একটি ভ্রমণ, প্রযুক্তি সম্পর্কিত, ফুড রেসিপি, কিংবা ই-কমার্স ওয়েবসাইট ,বা  ব্লগ তৈরি করবেন। যার দরুন, আপনার একটি ডোমেইন ও সেরা হোস্টিং প্যাকেজ প্রয়োজন এবং স্পষ্টতই, আপনি আপনার ওয়েবসাইট এবং স্বতন্ত্র চাহিদা জন্য সেরা হোস্টিং প্ল্যান কিনতে চান।

যদি আপনি সঠিক হোস্টিং প্ল্যান করতে না পারেন অথবা হোস্টিং সার্ভিসের বিষয়ে আপনার কী চাওয়া উচিত তা না জানলে, তবে সেটি আপনার জন্য একটি কঠিন প্রক্রিয়া হতে পারে । কারন হোস্টিং কোম্পানি  গুলির বেশিরভাগই একই ধরনের Hosting Pacage, Security, Optimize, Site Speed, Best Customer Support এবং Cheap Price এর কথা বলে থাকে। সেই সাথে বিক্রি বাড়ানোর জন্য তাদের সার্ভিস এমন ভাবে সাজায়ে রাখে, যাতে করে গ্রাহক সহজেই তাদের Hosting Pacage এর প্রতি আকর্ষিত হয়।

এখানে ৭ ( সাতটি ) টি গুরুত্বপূর্ণ টিপস রয়েছে যা একজন ব্লগার, উদ্যোক্তা এবং অন্যান্য দের সাহায্য করবে, যারা মূলত তাদের নতুন ওয়েবসাইট জন্য Best Hosting Package নির্বাচন করবেন?

1. প্রথমত, ওয়েব হোস্টিং প্যাকেজ সম্পর্কে বিস্তারিত জানুন

আপনার ব্যবসার ধরনই মূলত আপনি কি ধরনের Web Hosting প্যাকেজ কিনতে চাচ্ছেন সে সম্পর্কে সাহায্য করতে পারে।  যদি আপনি এমন একটি ওয়েবসাইট তৈরি করার পরিকল্পনা করেছেন যা কোন Video Blogging, 24 Hour Live Streaming, Customer Registration এবং তাদের নিজস্ব ভিডিও আপলোড করার ক্ষমতা প্রদান করে, এইসব ওয়েবসাইট এর জন্য এমন হোস্টিং প্যাকেজ প্রয়োজন যা Hight Quality Web Performance প্রদান করার পাশাপাশি Best Security ও Customer Support এর নিশ্চয়তা দিয়ে থাকে।

এর জন্য আপনি একটি VPS ( Virtual Privat Server ) হোস্টিং প্যাকেজ নিতে পারেন। যদিও এটি বেশি ব্যয়বহুল, তবে এটি Fast and Hight Quality Web Performance প্রদান করে ।

দৈনিক অনেকগুলি ট্র্যাফিক পাওয়া ওয়েবসাইটগুলি সম্ভবত Shared Web Hosting Plan এ ভালোভাবে কাজ করবে না কারণ এই Server গুলি অনেকগুলি ছোট ওয়েবসাইটগুলির সাথে Meet Up করার জন্য ডিজাইন করা হয়েছে যা সীমিত চাহিদা রয়েছে।

তবে ব্যবসার আয়তন যদি ছোট হয় এবং ওয়েবসাইটটি যদি ওয়ার্ডপ্রেস ( WordPress ) বা জুমলা (Joomla) এর মতো প্লাটফর্ম এর হয়ে থাকে তাহলে শুরুর দিকে Shared Web Hosting Packages আপনার জন্য সাশ্রয়ী হতে পারে। এইসব হোস্টিং প্যাকেজ আপনি বিভিন্ন ক্যাটাগরিতে পাবেন। স্পেস এর ক্ষেত্রে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী নিতে পারবেন। তাই আপনাকে হোস্টিং প্যাকেজ নেবার ক্ষেত্রে সতর্কতার সহিত বিষয়গুলা নিয়ে চিন্তা করতে হবে।

অনেক ধরনের Hosting Service রয়েছে যেমন-  Dedicated and Managed Server। এগুলো সম্পর্কে আপনার ধারনা রাখা প্রয়োজন। আপনার পছন্দের হোস্টিং প্যাকেজ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন এখানে

2. Hosting Review and Conditions গুলো মনোযোগ দিয়ে পড়ুন

মূলত Hosting Company গুলো কেমন সার্ভিস প্রদান করে,  সেগুলোর Service Review দেখলে ( TrustPilot এর মত প্ল্যাটফর্মগুলিতে পাবেন )  কিভাবে আপনার নতুন ওয়েবসাইট জন্য Best Hosting Plan Select করবেন সে সম্পর্কে সার্বিক ধারণা পাওয়া যায়।  তৃতীয় পক্ষের পর্যালোচনাগুলির মাধ্যমে একটি Hosting Company এর Service Plan এবং কোন অসামঞ্জস্যপূর্ণ বিষয়গুলি যা বর্তমান ও অতীতের ব্যবহারকারীদের কাছ থেকে ক্রমাগত অভিযোগগুলি আবিষ্কারের জন্য খুবই উপযোগী। এটি আপনাকে একটি বিশদ ধারণা দেবে কিভাবে হোস্টিং কোম্পানি গ্রাহকদের সাথে ডিল করে থাকে। পাশাপাশি, তাদের Conditions বা শর্তাবলী গুলো  মনোযোগ দিয়ে পড়ুন। কারণ অনেক হোস্টিং কোম্পানি প্ল্যান গুলোর মধ্যে অনেক শর্ত লুকায়িত থাকে। যা ভবিষ্যতে আপনার ওয়েবসাইটের জন্য ক্ষতিকর হতে পারে ।

৩. Bandwidth এবং Server Performance চেক করুন

যদিও অধিকাংশ হোস্টিং কোম্পানি Unlimited Bandwidth Service প্রদান করে না । আনলিমিটেড ব্যান্ডউইডথ আপনার Web Performance এর জন্য গুরুত্বপূর্ণ। তাই নিশ্চিত করুন যে হোস্টিং কোম্পানিটি আপনার ওয়েবসাইট কে  যেন নির্দিষ্ট পরিমাণ Bandwidth এর মধ্যে সীমাবদ্ধ না করে এবং পরবর্তীতে আপনার Hosting Package টি পুনর্বিবেচনা করার প্রয়োজন হলে আপনাকে যেন অতিরিক্ত ফি চার্জ না করে । এছাড়া, হোস্টিং কোম্পানি গুলোর Server Performance চেক করুন যা Nginx, Cloud Linux এবং সর্বশেষ ও আধুনিক Technology এর সাথে যুক্ত হওয়া আবশ্যক।

4. লক্ষ্য করুন লোভনীয় মূল্য এর ফাদে যেন আটকে না যান। 

যখন আপনি একটি ছোট বাজেটের সাথে নতুন বিসিনেস ওয়েবসাইট স্টার্ট করবেন, তখন হোস্টিং কোম্পানির Cheap Price প্রস্তাব দেখে আপনি প্রলোভন হতে পারে। এ ক্ষেত্রে একটা বিষয় জেনে নেওয়া ভালো, সর্বনিম্ন মূল্য সেবা আপনার Hosting Server Performance Slow এবং Down করবে , সেই সাথে Bad Customer Service পাবেন, যা আপনার Bisiness Website Start করার ক্ষেত্রে খারাপ ফলাফল বয়ে আনবে। ফলে আপনি Friends and colleague এর সাথে শেয়ার করতে বিব্রত হবেন ।

5. পরিপূর্ণ গ্রাহক সেবা বা Customer Support যাচাই করুন।

যখন আপনি Hosting Pacage যাচাই করবেন, তখন তাদের Customer Support বা গ্রাহক সেবা যাচাই করুন। আপনি Email, Online Chat, বা 24/7 ফোন কলের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করার একটি দ্রুত এবং সহজ উপায় খুঁজে পেতে পারেন। পাশাপাশি হোস্টিং Hosting Package কেনার আগে তারা আপনার ওয়েবসাইটের  প্রয়োজনীয়তাগুলি ( Malware Attack ) পূরণ করে কিনা তা দেখার জন্য প্রতিটি বৈশিষ্ট্য পরীক্ষা করে নিশ্চিত হউন।

6. Backup Plan, Uptime এবং User-cPanel সম্পর্কে জানুন

আপনি আপনার ওয়েবসাইট এর Data হারিয়ে ফেলেছেন তা Recover করার জন্য হোস্টিং কোম্পানির কোন Backup Plan আছে কিনা তা জানতে হবে। তাদের জিজ্ঞাসা করুন, “Backup Plan” এর বিষয়ে আপনাদের প্লান কি? এর পাশাপাশি তাদের Uptime এবং User cPanel Service চেক করুন। আপনি যদি তাদের উত্তরে সন্তুষ্ট না হন , তবে আপনি জানেন যে আপনার কি করতে হবে।

7 . সর্বাধিক নিরাপত্তা বিধান সম্পর্কে জিজ্ঞাসা করুন

আপনার ওয়েবসাইট Customer Information বা তথ্য রক্ষা করার জন্য হোস্টিং কোম্পানি কোন Secure Socket Layer Service চালু রেখেছে কিনা তা নিশ্চিত করুন। Secure Socket Layer Service ওয়েবসাইট Customer Information হ্যাক হওয়া থেকে সুরক্ষা করে।

পরিশেষে

উপরে্র বিষয়গুলো পড়ার পর অবশ্যই আপনি নিশ্চিত হয়েছেন যে কিভাবে আপনার নতুন ওয়েবসাইট জন্য Best Hosting Package নির্বাচন করবেন?

যদি আপনি এমন একটি ওয়েব হোস্টিং কোম্পানি খুঁজছেন যে উপরে উল্লিখিত সমস্ত বিষয় অফার করতে পা্রে এবং যা প্রতিনিয়ত তার Customer এর কাছে থেকে 5* Star Review পায়, তাহলে আইটি নাট হোস্টিং এর উপর পুরো আস্থা রাখতে পারেন।

আইটি নাট হোস্টিং এর যে কোনো হোস্টিং প্যাকেজ এবং অন্যান্য সার্ভিস সম্পর্কে জানতে, অথবা সঠিক ভাবে আপনার ওয়েব হোস্টিং প্ল্যান নির্বাচনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন ই-মেইল [email protected] অথবা ফোন কলের মাধ্যমে  01841-878690

তাছাড়াও ভিজিট করতে পারেন – https://itnuthosting.com.bd/

Share this

Copyright © IT Nut Hosting 2014-2019. Reserved

Click Me
Not Convinced Yet? Try Our Risk Free Trial Offer.

Grab Your 15 Days Risk Free Web Hosting Trial NOW. No CC Required

For more details click on the button bellow.
GET IT NOW!