21 Jul 2018

IT Nut Hosting Review – সম্পর্কে বিস্তারিত জানুন

Web Hosting জগতে IT Nut Hosting একটি নতুন Company হলেও  এটি ২০১৪ সাল থেকে Customer দের আস্থা ও সন্তুষ্টি অর্জন করেছে তাদের Friendly এবং  Dependable Customer Support ও স্বল্প মূল্য Super Fast SSD Web Hosting সার্ভিস প্রদানের মাধ্যমে। আপনার ওয়েবসাইটের জন্য Best Hosting Company নির্বাচন করার আগে চলুন জেনে নেই IT Nut Hosting এর সার্ভিস সম্পর্কে ।

Major Feature of IT Nut Hosting: এক নজরে

Control Panel সহজে ব্যবহারযোগ্য

বেশিরভাগ ওয়েবহোস্টিং ইউজাররা অলরেডি cPanel এর ইন্টারফেসের সাথে সুপরিচিত। IT Nut Hosting মূলত সার্ভিস প্রদান করে cPanel এবং Integrated Client Area থেকে যেটা অনেক Lightweight, User-Friendly এবং সহজে ব্যবহারযোগ্য।

১ ক্লিক এ Web App Installer

IT Nut Hosting কন্ট্রোল প্যানেল এসেছে Softaculas App Installer হতে যেটা ৪৪৮+ প্লাস Web App যেমন WordPress, Magento, Joomla and Scripts,  ১১১৫+ প্লাস PHP Classes অ্যালাউ করে যেগুলো কয়েকটি ক্লিক এর মাধ্যমে সহজে Install করা যায়।

Unlimited Bandwidth, Email, Subdomain সহ সমস্ত প্লান

সাধারনত আমরা সবাই কোন ধরনের বাঁধা ছাড়াই Unlimited Bandwidth, Email, Subdomains পেতে পছন্দ করি। কিন্তু এই ক্ষেত্রে যখন বিরক্তিকর বাঁধা এবং Limitation থাকে তখন সেটা আমাদের জন্য অগ্রহণ যোগ্য হয়ে দারায় । সৌভাগ্যবশত, IT Nut Hosting এর প্রত্যেক প্যাকেজে  আপনি সে ধরনের বাঁধা ছাড়াই Unlimited Bandwidth, Email, Subdomains, Unlimited Database Creation করতে পারবেন। সুতরাং আপনি কেন limited Hosting Company এর সার্ভিস ব্যবহার করে আপনার ক্রিয়েটিভিটি কে সীমাবদ্ধ রাখবেন।

৩০ দিন Money-Back Guarantee কোন ধরণের Contract ছাড়াই

IT Nut Hosting আপনাকে ৩০ দিন Money–Back Guarantee দিবে। যদি পরবর্তীতে আপনি তাদের সার্ভিস পছন্দ না করেন অথবা আপনি আর আপনার Business Website কনটিনিউ করতে চাচ্ছেন না তাহলে আপনি শুধু তাদের Customer Support এ Money Refund করার জন্য কথা বলবেন  তৎখানিক তারা আপনাকে Full Money Refund দিয়ে দিবে। তবে এর জন্য আপনাকে কোন ধরণের চুক্তিতে Sign এবং অতিরিক্ত চার্জ করা হবে না।

৯৯.৯৯ % সার্ভার Uptime Guarantee

শুরুতেই আমি উল্লেখ করেছিলাম যে IT Nut Hosting সার্ভিস একটি নির্ভরযোগ্য এবং স্থিতিশীল। সুতরাং তারা আপনাকে ৯৯.৯৯ % সার্ভার Uptime Guarantee প্রদান করবে। যদি কোন মাসে তারা ৯৯.৯৯ % Uptime প্রদান না করতে পারে তাহলে আপনি একটি Service Credit আপনার  অ্যাকাউন্টে রিসিভ করবেন। যেটা Web Hosting ইন্ডাস্ট্রিতে একটা মান দণ্ড হিসেবে কাজ করার পাশাপাশি অধিকাংশ বিসিনেস ও মানুষের প্রয়োজন কভার করে।

Scale Up সুবিধা

তারা মূলত Shared Hosting, Cloud Hosting, VPS Hosting, Dedicated Hosting, Domain Registration, Transfer and Reselling Options অফার করে থাকে।

সুতরাং আপনি সর্বদা Scale Up এর মাধ্যমে আপনার বিসিনেস Grow করতে পারবেন।

২৪*৭*৩৬৫ সর্বদা Friendly Support

Customer দের সেবা প্রদান নিশ্চিত করতে IT Nut Hosting এর রয়েছে নিজস্ব Support Team। যার মাধ্যমে থেকে আপনি যে কোন সময় অর্থাৎ দিনে ২৪ ঘণ্টা, সপ্তাহে দিন ও বছরে ৩৬৫ দিন, টিকিট অ্যান্ড অনলাইন নলেজ বেস অথবা Email এর মাধ্যমে সর্বদা Technical Help and Support পাবেন। সেই সাথে তাদের Dedicated Support Agents লাইভ চ্যাটের মাধ্যমে সর্বদা প্রয়োজনীয় তথ্য প্রদানের পাশাপাশি যাবতীয় হোস্টিং সম্পর্কিত সমস্যার সমাধান করে থাকে।

যাইহোক, আমার জানামতে তাদের Online Live Chat সাপোর্ট ২৪ ঘণ্টা এভেইলঅ্যাবল না।  কিছুসময় Limited থাকে, যেমন, Sales and Billing Support এর ক্ষেত্রে । তবে, তাদের Online Live Chat সাপোর্ট আরও উন্নত করা দরকার। কিন্তু তাদের Ticket System  সাপোর্ট Amazing এবং অধিকাংশ সময়ই তারা Fast Reply দিয়ে থাকে।

পিওর SSD Hosting অ্যান্ড স্পিড টেকনোলজিস

মূলত, অনেক বড়ো মাপের Web Hosting কোম্পানি গুলো SSD Hosting সার্ভিস প্রদান করে থাকে কিন্তু তাদের অধিকাংশই Pure SSD Hosting না। তারা সাধারণত Hybrid Accelerated SSD Hosting সার্ভিস প্রদান করে থাকে, যা তাদের সার্ভারে SSD Drive ব্যবহারের মাধ্যমে Cache Data সেভ রাখে এবং পরবর্তীতে তারা Pure SSD Hosting সার্ভিস এর জন্য অধিক চার্জ নিয়ে থাকে । কিন্তু IT Nut Hosting এর সকল প্যাকেজ মূলত Pure SSD Hosting এর অন্তর্গত যেখানে আপনি পাবেন ২০ গুণ File Management Experience  এবং আপনার ওয়েবসাইট Loading Speed বাড়িয়ে দেয়।

SSD Shared Hosting প্যাকেজ এসেছে ২০-১০০ জিবিএস Pure SSD Space থেকে যা সাধারণত ছোট ও মাঝারি বিসিনেস ওয়েবসাইট/ব্লগ অ্যান্ড ওয়েব আপ্লিকেশন এর জন্য পর্যাপ্ত। কিন্তু, এই লিমিটেশন শুধু মাত্র ফাইল ইউজ পলিসির ক্ষেত্রে গ্রহনযোগ্য। প্রকৃতপক্ষে, তারা আপনাকে Over Limitation ব্যবহার করার অনুমতি দেয় । তার মানে, প্রত্যেক Hosting Company আপনাকে শুধুমাত্র আপনার Web Files/Images ইত্যাদি সংরক্ষণের জন্য তাদের Server Space ব্যবহার করার  সাজেস্ট করবে। সেই সাথে আপনার ব্যক্তিগত ফাইল এবং জাঙ্ক সংরক্ষণের জন্য সার্ভার স্পেস ব্যবহার করতে পারবেন না। সুতরাং, আপনার যদি ওভার Allowed Limitation বাদেও আরো Server Space প্রয়োজন হয়, তাহলে আপনি শুধু IT Nut Hosting এর সাপোর্টে যোগাযোগ করবেন এবং তারা সাথে সাথে বিনা চার্জে আপনার জন্য সার্ভার স্পেস বৃদ্ধি করে দিবে। এই ক্ষেত্রে তারা গ্রহণযোগ্য ফাইল ব্যবহারের নীতিমালা গুলো বজায় রাখে।

Cloud Backup অ্যান্ড Easy Restoration

IT Nut Hosting সার্ভিসে রয়েছে Easy Backup and Restoration Options যা অন্যান্য Hosting Company গুলো প্রদান করে থাকে না। তাদের Cloud Backup টুলটি দৈনিক এবং সাপ্তাহিক ভিত্তিতে আপনার ওয়েবসাইটের Automatic Cloud Backup  তৈরি করে এবং “Restore Manager” টুলটি আপনাকে এক ক্লিকের মাধ্যমে পৃথক Files/Database/Cronjobs/Emails এবং সবকিছুকে স্বতন্ত্রভাবে Restore করতে দেয়।

এছাড়া আপনি সম্পূর্ণ অ্যাকাউন্ট এর Backup সহজেই এবং Instantly রিস্টোর করতে পারবেন। বিনামূল্যে আপানার জন্য cPanel এর ডিফল্ট Backup Download Tool থাকবে। কিন্তু Cloud Backup এবং Restoration Tool এর জন্য আপনাকে প্রতি মাসে শুধুমাত্র $ 2 খরচ করতে হবে। কিন্তু আপনি যদি “Nut Pro” প্যাকেজ নির্বাচন করবেন তখন আপনি বিনামূল্যে এই টুলটি  ব্যবহার করতে পারবেন।

Easy File ম্যানেজমেন্ট সিস্টেম

Web-based Easy File Management System ওয়েবসাইটকে অর্গানাইজ রাখার পাশাপাশি  আপনার ওয়েবসাইটকে Junk মুক্ত রাখবে। আপনি সহজেই ফাইলগুলি কপি, স্থানান্তর, কম্প্রেস  এবং আন কম্প্রেস করতে পারবেন।

200 ডোমেইনের জন্য লাইফটাইম ফ্রি SSL

এটা শুনতে অনেকটা অবিশ্বাস্য এর মত মনে হয়! কিন্তু, আপনি সত্যিই লাইফটাইম এর জন্য Domain Validation Comodo Positive SSL ফ্রী পাবেন এবং এটা শুধুমাত্র একটা ডোমেইনের জন্য নয়, এটা একই একাউন্টে 200 ডোমেইন পর্যন্ত!

সাধারণত প্রতি বছর Godaddy চার্জ করে $৬৯ /পার এসএসএল এর জন্য, Hostgator চার্জ করে চার্জ করে $৯৯/ একটা কোমোডো এসএসএল এর জন্য,, Bluehost চার্জ করে $৪৯.৯৯ /একটা সিঙ্গেল ডোমেন ভ্যালিডেশন এসএসএল এর জন্য। কিন্তু IT Nut Hosting প্যাকেজ আপনি একই একাউন্টে 200 ডোমেইন ফ্রী পাবেন যা শুধুমাত্র এক বছরের জন্য নয়, পুরো লাইফটাইম ফ্রী পাবেন !!!

IT Nut Hosting প্রাইসিং অ্যান্ড প্যাকেজ প্ল্যান

যখন আপনি IT Nut Hosting থেকে হোস্টিং কিনবেন, তখন মনে রাখবেন যে আপনাকে সর্বদা  দীর্ঘ সময়ের জন্য হোস্টিং প্যাকেজ কেনা উচিত। কারণ, যখন আপনি ৩ বছরের জন্য কিনবেন তখন তারা একটি বিশাল ডিসকাউন্ট প্রদান করে যা আপনার খরচ অনেকটা হ্রাস করে। নীচে তাদের Hosting Pricing & Package Plans প্ল্যান দেখে নিনঃ

SSD Shared হোস্টিং প্রাইস

তাদের মূলত তিন ধরনের Shared Hosting প্যাকেজ রয়েছে। যেমন —

Nut Starter:

যখন আপনি “Nut Starter” প্যাকেজটি কিনবেন তখন আপনি একটি ওয়েবসাইট হোস্ট করতে পারবেন এবং এটি আপনাকে ২০ GB Pure SSD Space এবং Unlimited Bandwidth ব্যবহার করতে দিবে সেই সাথে এটি আপনাকে বিনামূল্যে লাইফটাইম Free SSL দিবেএই প্যাকেজের মূল্য $২.৫/প্রতিমাস ।

Nut Business:

এই প্যাকেজ অন্যদের সাথে তুলনা করলে আপনি একটু বেশিই পাবেন । কারন এটি আগের প্যাকেজের চেয়ে মাত্র $১/প্রতিমাসে বেশি খরচ করে এটি আপনাকে একটা  cPanel- এ Unlimited Websites হোস্ট করার অনুমতি দেয়। আপনি ২০ GB SSD Space পর্যন্ত ব্যবহার করতে পারবেন এবং বিনামূল্যে এসএসএল সঙ্গে Unlimited Bandwidth পাবেন। এই প্যাকেজ এর মূল্য $৩.৫ /প্রতিমাস।

Nut Pro:

তৃতীয় প্যাকেজটি কেবলমাত্র দ্বিতীয়টি প্যাকেজ এর থেকে আরও বেশি ফিচার দিয়ে সাজানো। এটির মূল্য $৫.৫/প্রতিমাস। যারা “Cloud Backup Pro” সার্ভিসটি নেওয়ার প্লান করছেন তাদের জন্য এটি সর্বোত্তম। কারণ, Cloud Backup Pro সার্ভিসটি ইতিমধ্যে আপনাকে $২ /প্রতিমাসে খরচ দিতে হবে। সুতরাং, যখন আপনি এই প্যাকেজটি কিনবেন তখন আপনি এটি বিনামূল্যে পাবেন এবং এটি দ্বিতীয় প্যাকেজের চেয়ে মাত্র $২ /প্রতিমাসে খরচ বেশি। সেই সাথে আপনি অতিরিক্ত হিসেবে বিনামূল্যে একটি Domain Name এবং Double Space পাবেন। এছাড়া আপনি ১০০ GB পর্যন্ত Pure SSD Space, ফ্রি SSL এবং Unlimited Bandwidth ব্যবহার করতে পারবেন।

IT Nut Hosting কাস্টমার রিভিউস অ্যান্ড রেটিং

IT Nut Hosting মূলত ২০১৪ সাল থেকে Web Hosting সার্ভিস প্রদান করে আসছে। সুতরাং, তারা কিভাবে এখনো পর্যন্ত কাজ করে? তাদের Customer রা কি বলেছে তাদের সার্ভিস এর ব্যাপারে? এই সম্পর্কিত কিছু Customer Reviews আমি পেয়েছি বিভিন্ন ওয়েবসাইট থেকে।

IT Nut Hosting সম্পর্কে Trust Pilot এ Customer Opinion

তাদের সম্পর্কে ট্রাস্ট পাইলট (Trust Pilot) থেকে আমি কিছু Verified Reviews এবং Rating পেয়েছি । তাদের Verified Reviews এবং Rating চেক করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে IT Nut Hosting কাস্টমার রিভিউস অ্যান্ড রেটিং

আমি তাদের ফেসবুক পেজ ভিজিট করেছি এবং তাদের সার্ভিস সম্পর্কে সেখানে কিছু Happy Customer দের কে পেয়েছি।

আপনি কি চিন্তা করছেন?

IT Nut Hosting সার্ভিস সম্পর্কে আপনি যা চিন্তা করছেন আমি তা আনন্দের সহিত শুনতে চাই।

বিশেষ করে, আমি জানতে চাই:

IT Nut Hosting এর কোন #১ বিষয় বা সার্ভিস যা আপনি মূলত পছন্দ অথবা অপছন্দ করেছেন .

এছাড়াও, আমি এই Reviews   আরো গুরুত্বপূর্ণ বিষয় ( Mission and Vision )  যুক্ত করতে চাই।

সুতরাং,যদি আপনার কোন ধারণা, প্রশ্ন, কিংবা পরামর্শ জানানোর থাকে তাহলে নিচে Comment করে আমাকে জানাতে পারেন।

Share this
14 Jul 2018

কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করবেন?

আপনার ওয়েবসাইটের জন্য Best WordPress Friendly Hosting সার্ভিসটি নির্বাচন করা সবসময় সহজ কাজ নয় । আপনি যদি WordPress Friendly Hosting সার্ভিস সম্পর্কে না জ্ঞান রাখেন তাহলে আপনার জন্য WordPress Friendly Hosting নির্বাচন করা অনেকটা কঠিন কাজ হতে পারে।  আজকের পোস্টে এ নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করবো যাতে করে আপনি সহজে আপনার ওয়েবসাইটের জন্য বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করতে পারেন।

তবে কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য Best WordPress Friendly Hosting সার্ভিস নির্বাচন করবেন এ বিষয়ে আলোচনার আগে আসুন জেনে নেওয়া যাক, কেন WordPress Friendly Hosting প্রয়োজন? চলুন জেনে নেই…

কেন আপনার Best WordPress Friendly Hosting সার্ভিস প্রয়োজন?

ফাইনালি আপনি যদি অনলাইনে আপনার ব্যবসা প্রসারের পরিকল্পনা করে থাকেন। এবং আপনি যথাযথভাবে জানেন কিভাবে একটি উপযুক্ত WorldPress Site সেটআপ করবেন। সেই ক্ষেত্রে Best WordPress Friendly Hosting আপনার অনলাইন বিজিনেস এর লক্ষ্য ও সাফল্য অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

সাধারণত অনলাইনে হাজারো WordPress Friendly Hosting Company রয়েছে। তাই আপনার ওয়েবসাইটের জন্য বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করা অনেকটা কঠিন কাজ হয়ে দাড়াতে পারে ।  

কি ধরনের WordPress Friendly Hosting প্যাকেজগুলি আপনার ওয়েবসাইটের জন্য ভালভাবে , কাজ করবে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে নিচের ফিচারগুলো লক্ষ্য করুন যেটা আপনার ওয়েবসাইটের হোস্টিং নির্বাচন করার ক্ষেত্রে অনেকটা গুরুত্বপূর্ণ কাজ করবেঃ:

  • সাশ্রয়ী মূল্য?
  • বেস্ট কাস্টমার সাপোর্ট?
  • স্কেল?
  • আনলিমিটেড ব্রান্ডউইথ
  • সিম্পল এবং সহজ সেটআপ?
  • উন্নতমানের নিরাপত্তা?
  • ফাস্ট স্পিড?

এখন,  নিজেকে প্রশ্ন করুন, “এই সব ফিচারগুলো আপানার ওয়েবসাইটের জন্য কি গুরুত্বপূর্ণ?” যদিগুরুত্বপূর্ণ হয় তাহলে নির্বাচন করার ক্ষেত্রে এ বিষয়গুলো মাথায় রাখতে পারেন। যদিও, সব হোস্টিং কোম্পানি WordPress Friendly Hosting ওয়েবসাইটের এর সকল প্যাকেজগুলি সমানভাবে দিতে পারে না। তাই আপানার Business Website এর উপর ভিত্তি করে  আপনার কি ধরনের WordPress Friendly Hosting প্যাকেজ প্রয়োজন, আমরা সে বিষয়ে আপনাকে সাজেস্ট করবো।

এখানে আমরা শুধুমাত্র সেইসব হোস্টিং কোম্পানি কে সাজেস্ট করবো যারা মূলত মূল ফিচারগুলো অফার করে:

  • ওয়ার্ডপ্রেস ইতিমধ্যে প্রিইনস্টলড
  • অটোম্যাটিক ওয়ার্ডপ্রেস আপডেট
  • অটোম্যাটিক ব্যাকআপ
  • সাইট হ্যাক হইলে রিপেয়ার করা
  • ওয়েব সার্ভার-যেটা মূলত তৈরি হয়েছে ওয়ার্ডপ্রেস সাইট হোস্ট করার জন্য
  • ম্যালওয়ার ও আপনার সাইটে হ্যাক করার প্রচেষ্টা হতে  24/7 জন্য নিরাপত্তা বাবস্থা
  • ওয়ার্ডপ্রেস সাইট ইনসাইড অ্যান্ড আউট ইউজারদের জন্য স্টেলার সাপোর্ট

জেনে নিন কি ধরনের হোস্টিং প্যাকেজ আপনার প্রয়োজন

বেস্ট হোস্টিং কোম্পানি খোঁজার  আগে আপনি একটু চিন্তা করে নিন কি ধরনের হোস্টিং প্যাকেজ আপনার প্রয়োজন যা  বিজিনেস প্রসারে সাহায্য করবে । ITNutHosting নিম্ন প্রদত্ত হোস্টিং প্যাকেজ সার্ভিস গুলো প্রদান করে থাকে…

  • শেয়ার্ড হোস্টিং
  • রিসেলার হোস্টিং
  • ভিপিএস (ভার্চুয়াল প্রাইভেট সার্ভার) হোস্টিং
  • ডেডিকেটেড হোস্টিং

আপনি চাইলে উপরের যেকোন একটি হোস্টিং প্যাকেজ নির্বাচন করতে পারেন।  

পরিশেষে, যদি আপনি WordPress Friendly বিজিনেস ওয়েবসাইটে একজন বিগিনার হন তাহলে Shared Hosting নির্বাচন না করায় ভালো। কারণ আপনি যখন প্রতিনিয়ত আপনার বিজিনেস ওয়েবসাইট Upgrade করবেন তখন Web Space টা অনেক বেড়ে যাবে তাই একটি VPS বা Dedicated হোস্টিং নির্বাচন করা উচিত।

ITNutHosting এ, আমাদের সব হোস্টিং প্লান গুলো WordPress Friendly সুতরাং আপনি সহজেই আপনার Business Website এর জন্য পছন্দ মত প্লান নির্বাচন করতে পারেন । এ বিষয়ে যদি কোন সাহায্য প্রয়োজন হয় তাহলে আমাদের জানাতে পারেন, আপনাকে সাহায্য করতে আমদের সাপোর্ট টিম সব সময়ের জন্য ( ২৪/৭) প্রস্তুত।  

ট্যাবটি কেটে দেয়ার আগে, অনুগ্রহ করে আপনার সুচিন্তিত মতামত Comment Sections এ জানাবেন । আপনার বিজিনেস ওয়েবসাইটের জন্য শুভ কামনা রইলো ।

Share this
07 Jul 2018

কিভাবে আপনার বিজিনেস ওয়েবসাইটের জন্য সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন?

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগের পাশাপাশি, ব্যবসায়ীক কাজের জন্যও ইন্টারনেটের ব্যবহার বেড়েই চলেছে । প্রতিটি ব্যবসায়ীক প্রতিষ্ঠান নিজেদের পণ্য ও সেবা একটি ওয়েবসাইটের মাধ্যমে সবার সামনে প্রকাশ করছে । তাই সমস্যাটি তখন শুরু হয়, যখন  বিজিনেসের জন্য সঠিক ডোমেইন নাম নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয় । মূুলত, আপনার ডোমেইন নামটি আপনার ব্রাউজারে টাইপ করা শব্দের চেয়ে আরও বেশি কিছু ,কারণ এটি আপনার অনলাইন পরিচয়ের ভিত্তি বহন করে।

সাধারণত অনেক ব্যবসায়ীক মালিকরা ভুলভাবে তাদের ওয়েবসাইটের জন্য একটি ঠিকানা বা অনলাইন পরিচয়ের ভিত্তি হিসাবে একটি ডোমেইন নাম নির্বাচন করেন। যা পরবর্তীতে ব্যবসায়ীক প্রসারের জন্য বাধা হয়ে দাড়াই । তাই একটি সুন্দর ও যথাযথ ডোমেইন নাম নির্বাচন এর বিষয়ে, চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পূর্বে অবশ্যই নিচের বিষয়গুলো বিবেচনা করতে হবে।

১. ছোট ও সহজে মনে রাখা যায় এমন Domain Name নির্বাচন করাঃ

মনে রাখার জন্য ডোমেইন নাম যতোটা সম্ভব সহজ এবং ছোট রাখার চেষ্টা করুন যা সহজেই Customer দের মন জয় করে। কারণ, আপনার ডোমেনের নাম জটিল এবং লিখতে সমস্যা হয় এ ধরনের শব্দ ব্যবহার করলে এক্ষেত্রে ভিজিটরের ভুল টাইপ বা মনে না রাখার সম্ভবনা কম থাকে। তাই ছোট ও সহজে মনে রাখা যায় এমন ডোমেইন নাম নির্বাচন করুন।

যদিও ছোটো ডোমেইন নাম খুঁজে পাওয়া মোটেই সহজ কাজ না তবে ভাল ফলাফলের জন্য ডোমেইন নেম সংক্ষিপ্ত রাখা জরুরী, যদিও ডোমেইন নাম দৈর্ঘ্য ৬৩ অক্ষরের মধ্যে রাখা যায়। কিন্তু ব্যাক্তিগত ভাবে আমি সর্বোচ্চ ৮-১২ অক্ষর ডোমেইন নাম রাখতে পরামর্শ দিব।

অন্য দিকে, ডোমেইন নাম খুব ছোট হলেও বিপরীত প্রভাব হতে পারে। উদাহরণস্বরূপঃ “DigitalSchool.com” যা সহজেই মনে রাখা যায় কিন্তু এর বিপরীতে যদি “DigiSch.com।” নির্বাচন করা হয় তাহলে  শব্দটি উচ্চারন এবং মনে রাখা উভয় কঠিন, এটি ছোট থাকা সত্ত্বেও গ্রাহকদের জন্য যথোপযোগী না ।

ভালো ডোমেইন নামের আইডিয়া​ পেতে এখানে দেখতে পারেন

২. ব্রান্ডিং ( Branding):

আপনার নির্বাচিত ডোমেইন নাম আপনার কোম্পানীর ব্র্যান্ডিং এর জন্য একটি বড় ভূমিকা পালন করে । একটি Brandable Domain মানে আপনি কি ধরনের ব্যবসা প্রসার করতে চান তা সহজেই পরিলক্ষিত হয় । এছাড়াও, নিশ্চিত করুন আপনার ডোমেইন নাম অনুযায়ী Customer বা  Visitors রা সহজেই বুঝতে পারে, যে আপনি কি ধরনের সার্ভিস প্রদান করে থাকেন।   যা আপনার Customers বা  Visitors দের জন্য বিভ্রান্তকর হবে না।

উদাহরণস্বরূপ, যখন একজন Customers সাধারনত  itnuthosting.com মত ব্র্যান্ডিং ওয়েবসাইট দেখবে, তখন তারা সহজেই বুঝে যাবে: এই ওয়েবসাইট টি মূলত হোস্টিং সার্ভিস প্রদান করে এবং  হোস্টিং প্যাকেজ নির্বাচনে বিস্তারিত  সাহায্য করবে ।

তাই ডোমেইন নামটি Brandable রাখার চেষ্টা করুন।

৩. সঠিক Domain Extensions দিয়ে শুরু করুনঃ

ডোমেইন নাম Registration এর জন্য বিভিন্ন ধরনের Extensions আছে যা গুগলে সার্চ করলেই আপনি বিস্তারিত জানতে পারবেন । বেশিরভাগ .com Extensions ব্যাবহারকারী হলেও অনেকেই, .net, .org ডোমেইন নেমের সাথে পরিচিত। এছাড়া, সময়ের পরিবর্তনের সাথে সাথে ব্যাবহারকারীদের সুবিধা মাথায় রেখে বিভিন্ন Extensions এসেছে । চাইলে Targeted Niche Select করেও নির্ধারিত Extensions নেয়া যায়। যেমন .health; .club; .fun; .cat; .design; .shop; .service ইত্যাদি।

ইন্টারনেটে যত ওয়েবসাইট রয়েছে তার ৫২ শতাংশই .COM ডোমেইন ও অন্যান্য ডোমেইন নিয়ে বিভিন্ন Werbsite অথবা Bolg তৈরি করা হয়েছে। তার মানে হলো মানুষ সাধারণভাবেই এটি ভেবে থাকেন, যে কোন ওয়েবসাইট একটি .COM ডোমেইন Extensions দিয়ে শেষ হয়।

তাই যদি আপনার সুযোগ থাকে তাহলে .COM ডোমেইন Extensions ব্যবহার করাই আপনার জন্য সঠিক হবে।

পছন্দ মতো Domain Extensions  নির্বাচন করতে Visit করতে পারেন।

৪. Domain Name এ অবাঞ্চিত Word ও Hyphen ব্যবহার না করা

ডোমেইন নামের মধ্যে কোনো অবাঞ্চিত Word বা Character কিংবা Symbols ব্যবহার করলে ডোমেইন নাম টাইপ করার সময় ভিজিটরের বানান ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে যা এক ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

উদাহরনস্বরুপঃ আপনি একজন কে newsbanla.com ওয়েবসাইটটি দিয়ে বললেন নিউস বাংলা ওয়েবসাইট ভিজিট করার জন্য। যে কিনা তার নিউস বাংলা ওয়েবসাইট সম্পর্কে কোনো ধারনা না রাখে তাহলে সে সরাসরি newsbangla.com ভিজিট করবে এতে করে সে একটি ভুল এবং আন অথরাইজ ওয়েবসাইটে চলে যাবে । কারন আপনি তাকে বলেননি যে নিউস বাংলার অফিসিয়াল ওয়েবসাইট টি newsbanla.com নয় news-banla.com।  তাই ডোমেইনে অপ্রয়োজনীয় ওয়ার্ড বা ক্যারেক্টার কিংবা সিম্বল ( হাইপেন -) ব্যবহার না করাই ভালো।

৫. Keyword দিয়ে Domain Name নির্বাচন না করা

সাধারণত ওয়েবসাইট তৈরির আগে আমরা সবাই Keyword Research করি। এক্ষেত্রে অনেক সময় আমরা মেইন Keyword টি Domain Name এর মধ্যে অন্তর্ভুক্তি করে ফেলি , যেটিকে বলা হয় EMD (Exact Match Domain). কিন্তু বর্তমানে Google Algorithm Update করার ফলে EMD কে অতটা গুরুত্ব দেয়না যতটা আগের মতো দিতো । এমনকি আপনার সাইটের Content যদি Low Quality হয় তাহলে আপনার ওয়েবসাইট কে Google প্যানাল্টিও দিতে পারে।

উদাহরণস্বরূপঃ আপনি একটি ই-কমার্স ওয়েবসাইট  বানাতে চাচ্ছেন।  আপনার পণ্য বা Targeted Niche যদি cannon dslr হয়। আর আপনার ডোমেন নাম নিলেন Keyword Related।

যেমনঃ cannondslr.com,

তবে এখানে কিছু দ্বিমতও রয়েছে। আপনার সাইটের Content যদি High Quality হয়, তাহলে কিছু কিছু ক্ষেত্রে EMD কে প্রাধান্য দেয়া হয়। 

৬. Trademark ও Copyright বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া

ডোমেইন নাম Registration করার আগেই নিশ্চিত হয়ে নিন যে আপনার নির্বাচিত নামটি Trademark, Copyright free বা অন্য Company দ্বারা ব্যবহৃত হচ্ছে না। কারন তা না হলে আপনাকে বড় ধরনের আইনি জটিলতার সম্মুখ্যীন হতে পারে এবং অনেক ঝামেলা পোহাতে হবে ।

যেমন আপনি আপনার ডোমেইন নেমে  Google, Yahoo, Youtube, এই ধরনের ওয়ার্ড ব্যবহার করতে পারবেন না। কারন এগুলো ট্রেডমার্ক ওয়েবসাইট এবং এদের নাম Copyright করা। তাই ডোমেইন নাম Registration করার আগেই এই ব্যাপার গুলো ভালো ভাবে Cheque করে নিন।

৭. পছন্দের Damain Name দ্রুত Registration করুন

সাধারনত ডোমেইন নাম খুব দ্রুত বিক্রি হয়ে থাকে । আর বেশিরভাগ সময় পছন্দের Domain Name দ্রুত Registration করার ক্ষেত্রে  আমরা দেরি করে থাকি। মনে রাখবেন সব সময়, একটি ভালো Domain Name আপনার জন্য অপেক্ষা করবে না। তাই যত দ্রুত সম্ভব আপনার প্রিয় Domain Name টি Registration করে ফেলুন।

এ সাইট টি আপনাকে Domain Name খুঁজে পেতে সহায়তা করবে।

https://www.namemesh.com/

আশা করি এই সাতটি (৭) টি টিপস আপনার ওয়েবসাইটের  জন্য কিভাবে সঠিক Domain Name নির্বাচন করবেন  সে বিষয়ে আপনাকে সাহায্য করবে। আপনি যদি Domain Name নির্বাচন করার ক্ষেত্রে কোন সমস্যাই পরে থাকেন তাহলে নিচে Comment করে জানাতে পারেন। আমরা আনন্দের সহিত আপনার Comment গুলি পর্যালোচনা করবো এবং Domain Name নির্বাচন করার ক্ষেত্রে সর্বাধিক সাহায্য করবো।

Share this
30 Jun 2018

কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করবেন?

যদি আপনার ওয়েবসাইট কে Secure এবং নির্ভরযোগ্য দেখাতে চান, তাহলে অবশ্যই আপনাকে একটি SSL Certificate সেটআপ করতে হবে।

বিশেষ করে, আপনি যদি ওয়েবসাইট এর মাধ্যমে কোন পণ্য বিক্রয় করতে চান যেমন  E-commerce Bisiness অথবা Customer দের কে আপনার ওয়েবসাইটে Registration ও Login করার অনুমতি দিলেন সেই ক্ষেত্রে SSL Certificate আপনার এবং আপনার গ্রাহকদের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করবে।

অন্যদিকে আপনি একটি ভাল ব্রান্ডের SSL Certificate ক্রয় করে আপনার ওয়েবসাইটের সাথে সেটাপ করতে চাচ্ছেন কিন্তু কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য একটি ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করবেন এবং আপনার ওয়েবসাইটের সাথে কিভাবে SSL Certificate সেটআপ করবেন তার কোন কিছুর সম্পর্কে আপনি জানেন না । তাহলে এটি আপনার জন্য একটি বিব্রতকর বিষয় হতে পারে।

ঠিক আছে চিন্তার কোন কারণ নেই । নিচে আমরা এই বিষয়ে সংক্ষেপে আলোচনা করেছি যাতে করে আপনি সহজে ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন সহ আপনার ওয়েবসাইটের সাথে সেটআপ করতে পারেন।

কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য একটি ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করবেন  এই বিষয় জানার আগে, চলুন আগে জেনে নেই SSL Certificate কি এবং কেন আপনার ওয়েবসাইটের জন্য প্রয়োজন সে বিষয়ে একটু ধারনা নেই।

SSL Certificate কি?

মূলত, SSL (Secure Sockets Layer) Certificate হলো একটি Digital Certificate যা Web Browser এবং Web Server  এর মধ্যে একটি Encrypted Secure Connection তৈরি করে আপনার এবং আপনার Customer দের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করে।

এই SSL Certificate সাধারণত ওয়েব পেজে Install করা হয় যা ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য যেমন, Login Name, Password, Pin Code, Payments Details (ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর) নিরাপদে রাখে।

সাধারণত, সেসব ওয়েবসাইটে ‍SSL Certificate আছে যেসব Site Address বা URL এর শুরুতে https:// থাকবে।। আর যে সব সাইটে URL এর শুরুতে http:// দেখবেন সে সব সাইটে SSL Certificate দেয়া নাই। এমন সাইটে কেনা-কাটা করা নিরাপদ নয়।

SSL Certificate এর একটি ছবি নিচে দেয়া হল-

SSL Certificate

 

SSL Certificate মূলত ৩ ধরনের হয়ে থাকে যথাঃ

১। Single Domain,

২। Multi-Domain এবং

৩। Wildcard।  

অপরদিকে  SSL Certificate বিভিন্ন Brand এর হয়ে থাকে যেমনঃ Comodo, Comodo positive SSL, Norton, Symantec, Thawte wave, Eset Spl, Geo trust, Rapid SSL, ইত্যাদি। তবে এই সব Brand এর মধ্য সবচেয়ে জনপ্রিয় ও দামের দিক হতে সাশ্রয়ী হলো Comodo Brand।

আশাকরি SSL Certificate কি? এ বিষয়ে অনেকটা জানতে পেরেছেন। আসুন এইবার আপনার ওয়েবসাইটের জন্য যেসব দিক বিবেচনা করে একটি ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক…

১. Brand ও Service সম্পর্কে জেনে নিন

সাধারণত কিছু বাংলাদেশি Vendor বিভিন্ন  আশ্বাসের সাথে SSL সার্টিফিকেট অফার করে থাকে ।  পরবর্তিতে SSL সেটআপ করতে গেলে আপনাকে Dedicated IP ( Shared Hosting এ SSL সেট করা যাবে ) লাগবেই বলে সেটার নির্ধারিত চার্জ নেওয়ার পাশাপাশি SSL Certificate সেটআপ করিয়ে নিতে অতিরিক্ত হিসাবে ৪০০-৫০০ টাকা চার্জ নিয়ে থাকে। তাই এ বিষয়ে Google Serarch করে বিস্তারিত জেনে নিবেন।

এছাড়া অনেক বিদেশী Brand এর SSL Certificate রয়েছে। যেগুলো থেকে আপনি সহজেই কিনে নিয়ে সেটআপ করিয়ে নিতে পারবেন।

২. ইস্যুকরণ গতি

আপনার ওয়েবসাইটের জন্য SSL Certificate কত দ্রুত প্রয়োজন? এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন যা আপনাকে ভাল Brand এর SSL Certificate নির্বাচনে সাহায্য করবে। যদি আপনি অনলাইনে E-commerce Business এর মাধ্যমে পেমেন্ট নেওয়া শুরু করেন তাহলে  অবিলম্বে আপনার ওয়েবসাইটের জন্য SSL  Certificate সেটআপ করতে হবে যাতে করে আপনার এবং আপনার Customer দের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করে।  

৩. ওয়ারেন্টিযুক্ত SSL Certificate

ভালো Brand এর ওয়ারেন্টিযুক্ত SSL Certificate সহজে আপনার Customer দের কে বুজিয়ে দেয় আপনি কত গুরুত্ব সহকারে আপনার ওয়েবসাইটের নিরাপত্তা বিষয়ে অবগত আছেন। যা আপনার Business প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই Websites Security এর জন্য ভালো Brand এর ওয়ারেন্টিযুক্ত SSL Certificate সেটআপ করবেন যাতে করে Online Visitor ওয়ারেন্টির উপর ভিত্তি করে ওয়েবসাইট নিরাপত্তা লেভেল যাচাই করতে পারে।

৪. ওয়েবসাইট সিকিউরিটি সিল

SSL Certificate ক্রয় করার সময় অবশ্যই ওয়েবসাইট Security Seal সহ ক্রয় করবেন কারন এটি আরেকটি দৃশ্যমান নির্দেশক যেটি আপনার ভিজিটরকে Websites Security বিষয়ে আরও আত্মবিশ্বাসী করে তুলবে। এই  Security Seal প্রায়ই Landing Page বা Home Page এ ব্যবহৃত হয় যাতে করে ওয়েবসাইটের সাথে প্রথম Inter Action থেকেই ভিজিটররা নিশ্চিত হয় যে আপনি একটি বিশ্বাসযোগ্য কোম্পানির পণ্য বিক্রয়ে করছেন । ভিজিটরদের সাথে বিশ্বাস স্থাপন করা, এটি একটি গুরুত্বপূর্ণ দিক যা আপনার পণ্য বিক্রয়ে ব্যাপক ভূমিকা পালন করবে।

পরিশেষে, আমরা সাধ্যমত উপস্থাপনের চেষ্টা করেছি। আশা করি উপরের টিপসগুলো অনুসরন করে আপনি সহজেই আপনার ওয়েবসাইটের জন্য ভাল ব্রান্ডের SSL Certificate নির্বাচন করতে পারবেন। এছাড়া অতীতে SSL Certificate নির্বাচন করতে গিয়ে যদি কোন সমস্যায় পরে থাকেন তাহলে নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন । আমরা এ বিষয়ে আপনাকে সাহায্য করবো।

Share this
23 Jun 2018

কিভাবে আপনার নতুন ওয়েবসাইট জন্য সেরা হোস্টিং প্যাকেজ নির্বাচন করবেন?

হোস্টিং প্যাকেজ নির্বাচনা করা একটি কঠিন সিদ্ধান্ত। আপনার নতুন ওয়েবসাইট বা ব্লগের জন্য কোন হোস্টিং প্যাকেজ টি কেনা উচিত? ঠিক আছে এবার মাথাটা একটু ফ্রেশ রাখুন, ধরুন আপনি সিদ্ধান্ত নিয়েছেন বা আপনার অনেক দিনের ইচ্ছা আপনি একটি ভ্রমণ, প্রযুক্তি সম্পর্কিত, ফুড রেসিপি, কিংবা ই-কমার্স ওয়েবসাইট ,বা  ব্লগ তৈরি করবেন। যার দরুন, আপনার একটি ডোমেইন ও সেরা হোস্টিং প্যাকেজ প্রয়োজন এবং স্পষ্টতই, আপনি আপনার ওয়েবসাইট এবং স্বতন্ত্র চাহিদা জন্য সেরা হোস্টিং প্ল্যান কিনতে চান।

যদি আপনি সঠিক হোস্টিং প্ল্যান করতে না পারেন অথবা হোস্টিং সার্ভিসের বিষয়ে আপনার কী চাওয়া উচিত তা না জানলে, তবে সেটি আপনার জন্য একটি কঠিন প্রক্রিয়া হতে পারে । কারন হোস্টিং কোম্পানি  গুলির বেশিরভাগই একই ধরনের Hosting Pacage, Security, Optimize, Site Speed, Best Customer Support এবং Cheap Price এর কথা বলে থাকে। সেই সাথে বিক্রি বাড়ানোর জন্য তাদের সার্ভিস এমন ভাবে সাজায়ে রাখে, যাতে করে গ্রাহক সহজেই তাদের Hosting Pacage এর প্রতি আকর্ষিত হয়।

এখানে ৭ ( সাতটি ) টি গুরুত্বপূর্ণ টিপস রয়েছে যা একজন ব্লগার, উদ্যোক্তা এবং অন্যান্য দের সাহায্য করবে, যারা মূলত তাদের নতুন ওয়েবসাইট জন্য Best Hosting Package নির্বাচন করবেন?

1. প্রথমত, ওয়েব হোস্টিং প্যাকেজ সম্পর্কে বিস্তারিত জানুন

আপনার ব্যবসার ধরনই মূলত আপনি কি ধরনের Web Hosting প্যাকেজ কিনতে চাচ্ছেন সে সম্পর্কে সাহায্য করতে পারে।  যদি আপনি এমন একটি ওয়েবসাইট তৈরি করার পরিকল্পনা করেছেন যা কোন Video Blogging, 24 Hour Live Streaming, Customer Registration এবং তাদের নিজস্ব ভিডিও আপলোড করার ক্ষমতা প্রদান করে, এইসব ওয়েবসাইট এর জন্য এমন হোস্টিং প্যাকেজ প্রয়োজন যা Hight Quality Web Performance প্রদান করার পাশাপাশি Best Security ও Customer Support এর নিশ্চয়তা দিয়ে থাকে।

এর জন্য আপনি একটি VPS ( Virtual Privat Server ) হোস্টিং প্যাকেজ নিতে পারেন। যদিও এটি বেশি ব্যয়বহুল, তবে এটি Fast and Hight Quality Web Performance প্রদান করে ।

দৈনিক অনেকগুলি ট্র্যাফিক পাওয়া ওয়েবসাইটগুলি সম্ভবত Shared Web Hosting Plan এ ভালোভাবে কাজ করবে না কারণ এই Server গুলি অনেকগুলি ছোট ওয়েবসাইটগুলির সাথে Meet Up করার জন্য ডিজাইন করা হয়েছে যা সীমিত চাহিদা রয়েছে।

তবে ব্যবসার আয়তন যদি ছোট হয় এবং ওয়েবসাইটটি যদি ওয়ার্ডপ্রেস ( WordPress ) বা জুমলা (Joomla) এর মতো প্লাটফর্ম এর হয়ে থাকে তাহলে শুরুর দিকে Shared Web Hosting Packages আপনার জন্য সাশ্রয়ী হতে পারে। এইসব হোস্টিং প্যাকেজ আপনি বিভিন্ন ক্যাটাগরিতে পাবেন। স্পেস এর ক্ষেত্রে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী নিতে পারবেন। তাই আপনাকে হোস্টিং প্যাকেজ নেবার ক্ষেত্রে সতর্কতার সহিত বিষয়গুলা নিয়ে চিন্তা করতে হবে।

অনেক ধরনের Hosting Service রয়েছে যেমন-  Dedicated and Managed Server। এগুলো সম্পর্কে আপনার ধারনা রাখা প্রয়োজন। আপনার পছন্দের হোস্টিং প্যাকেজ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন এখানে

2. Hosting Review and Conditions গুলো মনোযোগ দিয়ে পড়ুন

মূলত Hosting Company গুলো কেমন সার্ভিস প্রদান করে,  সেগুলোর Service Review দেখলে ( TrustPilot এর মত প্ল্যাটফর্মগুলিতে পাবেন )  কিভাবে আপনার নতুন ওয়েবসাইট জন্য Best Hosting Plan Select করবেন সে সম্পর্কে সার্বিক ধারণা পাওয়া যায়।  তৃতীয় পক্ষের পর্যালোচনাগুলির মাধ্যমে একটি Hosting Company এর Service Plan এবং কোন অসামঞ্জস্যপূর্ণ বিষয়গুলি যা বর্তমান ও অতীতের ব্যবহারকারীদের কাছ থেকে ক্রমাগত অভিযোগগুলি আবিষ্কারের জন্য খুবই উপযোগী। এটি আপনাকে একটি বিশদ ধারণা দেবে কিভাবে হোস্টিং কোম্পানি গ্রাহকদের সাথে ডিল করে থাকে। পাশাপাশি, তাদের Conditions বা শর্তাবলী গুলো  মনোযোগ দিয়ে পড়ুন। কারণ অনেক হোস্টিং কোম্পানি প্ল্যান গুলোর মধ্যে অনেক শর্ত লুকায়িত থাকে। যা ভবিষ্যতে আপনার ওয়েবসাইটের জন্য ক্ষতিকর হতে পারে ।

৩. Bandwidth এবং Server Performance চেক করুন

যদিও অধিকাংশ হোস্টিং কোম্পানি Unlimited Bandwidth Service প্রদান করে না । আনলিমিটেড ব্যান্ডউইডথ আপনার Web Performance এর জন্য গুরুত্বপূর্ণ। তাই নিশ্চিত করুন যে হোস্টিং কোম্পানিটি আপনার ওয়েবসাইট কে  যেন নির্দিষ্ট পরিমাণ Bandwidth এর মধ্যে সীমাবদ্ধ না করে এবং পরবর্তীতে আপনার Hosting Package টি পুনর্বিবেচনা করার প্রয়োজন হলে আপনাকে যেন অতিরিক্ত ফি চার্জ না করে । এছাড়া, হোস্টিং কোম্পানি গুলোর Server Performance চেক করুন যা Nginx, Cloud Linux এবং সর্বশেষ ও আধুনিক Technology এর সাথে যুক্ত হওয়া আবশ্যক।

4. লক্ষ্য করুন লোভনীয় মূল্য এর ফাদে যেন আটকে না যান। 

যখন আপনি একটি ছোট বাজেটের সাথে নতুন বিসিনেস ওয়েবসাইট স্টার্ট করবেন, তখন হোস্টিং কোম্পানির Cheap Price প্রস্তাব দেখে আপনি প্রলোভন হতে পারে। এ ক্ষেত্রে একটা বিষয় জেনে নেওয়া ভালো, সর্বনিম্ন মূল্য সেবা আপনার Hosting Server Performance Slow এবং Down করবে , সেই সাথে Bad Customer Service পাবেন, যা আপনার Bisiness Website Start করার ক্ষেত্রে খারাপ ফলাফল বয়ে আনবে। ফলে আপনি Friends and colleague এর সাথে শেয়ার করতে বিব্রত হবেন ।

5. পরিপূর্ণ গ্রাহক সেবা বা Customer Support যাচাই করুন।

যখন আপনি Hosting Pacage যাচাই করবেন, তখন তাদের Customer Support বা গ্রাহক সেবা যাচাই করুন। আপনি Email, Online Chat, বা 24/7 ফোন কলের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করার একটি দ্রুত এবং সহজ উপায় খুঁজে পেতে পারেন। পাশাপাশি হোস্টিং Hosting Package কেনার আগে তারা আপনার ওয়েবসাইটের  প্রয়োজনীয়তাগুলি ( Malware Attack ) পূরণ করে কিনা তা দেখার জন্য প্রতিটি বৈশিষ্ট্য পরীক্ষা করে নিশ্চিত হউন।

6. Backup Plan, Uptime এবং User-cPanel সম্পর্কে জানুন

আপনি আপনার ওয়েবসাইট এর Data হারিয়ে ফেলেছেন তা Recover করার জন্য হোস্টিং কোম্পানির কোন Backup Plan আছে কিনা তা জানতে হবে। তাদের জিজ্ঞাসা করুন, “Backup Plan” এর বিষয়ে আপনাদের প্লান কি? এর পাশাপাশি তাদের Uptime এবং User cPanel Service চেক করুন। আপনি যদি তাদের উত্তরে সন্তুষ্ট না হন , তবে আপনি জানেন যে আপনার কি করতে হবে।

7 . সর্বাধিক নিরাপত্তা বিধান সম্পর্কে জিজ্ঞাসা করুন

আপনার ওয়েবসাইট Customer Information বা তথ্য রক্ষা করার জন্য হোস্টিং কোম্পানি কোন Secure Socket Layer Service চালু রেখেছে কিনা তা নিশ্চিত করুন। Secure Socket Layer Service ওয়েবসাইট Customer Information হ্যাক হওয়া থেকে সুরক্ষা করে।

পরিশেষে

উপরে্র বিষয়গুলো পড়ার পর অবশ্যই আপনি নিশ্চিত হয়েছেন যে কিভাবে আপনার নতুন ওয়েবসাইট জন্য Best Hosting Package নির্বাচন করবেন?

যদি আপনি এমন একটি ওয়েব হোস্টিং কোম্পানি খুঁজছেন যে উপরে উল্লিখিত সমস্ত বিষয় অফার করতে পা্রে এবং যা প্রতিনিয়ত তার Customer এর কাছে থেকে 5* Star Review পায়, তাহলে আইটি নাট হোস্টিং এর উপর পুরো আস্থা রাখতে পারেন।

আইটি নাট হোস্টিং এর যে কোনো হোস্টিং প্যাকেজ এবং অন্যান্য সার্ভিস সম্পর্কে জানতে, অথবা সঠিক ভাবে আপনার ওয়েব হোস্টিং প্ল্যান নির্বাচনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন ই-মেইল [email protected] অথবা ফোন কলের মাধ্যমে  01841-878690

তাছাড়াও ভিজিট করতে পারেন – https://itnuthosting.com.bd/

Share this
09 Apr 2018

এখন থেকে IT Nut Hosting এর বিল দেওয়া আরো সহজ হয়ে গেল

IT Nut Hosting এর মেম্বারদেরকে সহজ উপায়ে মানসম্মত সেবা নিশ্চিত করতে আমরা কাজ করে চলেছি। এর ধারাবাহিকতায় এখন থেকে আপনাদের জন্য Dutch Bangla Bank, Brack, Islami Bank এবং বাংলাদেশের আভ্যন্তরীণ ব্যাংকগুলোর Visa এবং MasterCard এর মাধ্যোমে পেমেন্ট সিস্টেম চালু করতে aamarPay এর সাথে কাজ করছে IT Nut Hosting. এছাড়াও Bkash ও Rocket এর মাধ্যোমে দ্রুত পেমেন্ট ব্যবস্থাতো থাকছেই। নিচের ভিডিওটিতে দেখতে পারবেন কিভাবে এই নতুন সুবিধাটি ব্যবহার করে আপনি হোস্টিং ও ডোমেইন বিল পরিশোধ করতে পারেনঃ

আমরা বাংলাদেশেই ভালো মানের হোস্টিং সেবা নিশ্চিত করার লক্ষকে সামনে রেখেই অটো পেমেন্ট সিস্টেমের পাশাপাশী আমরা ক্লাউড ব্যাকাপ সিস্টেম চালু করেছি। অর্থাৎ আমাদের হোস্টিং ব্যবহার করলে আপনাকে ওয়েবসাইটের ব্যাকাপ নিয়ে চিন্তা করতে হবেনা। কারন আমাদের সিস্টেম থেকে অটোমেটিক আপনার ওয়েবসাইট, ইমেইল, DNS এবং ক্রনজব ব্যাকাপ সহ ক্লাউডে থাকে। শুধু তাই নয়, আপনি চাইলেই আপনার ওয়েবসাইটের ব্যাকাপকে সিপ্যানেল থেকেই ব্যাকাপ রিস্টোর করতে পারবেন। এছাড়াও SSL Certificate পাচ্ছেন ফ্রিতে।

আমরা আমাদের সেবাকে আরো উন্নত করার লক্ষে কাজ করে চলেছি। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Share this
11 Dec 2017

বাংলা ওয়েবসাইট উদ্বোধন

আইটি নাট হোস্টিং August 2014 থেকে শুরু করে ডিসেম্বর 2017 পর্যন্ত কাস্টমার স্যাটিস্ফেকশন বজায় রেখে বাংলাদেশ, ভারত, কানাডা, আমেরিকা, ফিলিপিন, ব্রিটেন, ব্রাজিল সহ এখনো পর্যন্ত প্রায় বিশ্বের কয়েকটি দেশে সেবা দিয়ে আসছে। তবে ২০১৬ থেকে শুরু করে বাংলাদেশে আমাদের গ্রাহক উল্লেখ যগ্য হারে বৃদ্ধি পায়।

আমাদের বর্তমান ওয়েবসাইটটি (www.itnuthosting.com) ইংরেজি ভাষায় এবং হোস্টিং প্যাকেজ এবং ডোমেইন এর মূল্য ডলারে প্রকাশ থাকায় দেশী গ্রাহকরা প্যাকেজের দাম বুঝতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। IT Nut Hosting সম্পূর্ন বাংলাদেশী মালিকানাধীন প্রতিষ্ঠান তাই বাংলাদেশের ওয়েব হোস্টিং সেবা খাতকে উন্নত করা এবং বাংলাদেশী গ্রাহকদের জন্য দেশী পেমেন্ট সিস্টেমের পাশাপাশী বাংলা ভাষায় টেকনিক্যাল সাপোর্ট নিশ্চিত করার লক্ষে আমরা আমাদের ওয়েবসাইটের বাংলা ভার্সন itnuthosting.com.bd প্রকাশ করছি।

ইতিমধ্যোই বাংলা ভাষায় লাইভ চ্যাট সাপোর্ট, বাংলায় সাপোর্ট টিকেট এবং ফোন সাপোর্টের পাশাপাশী IT Nut Hosting Community নামে ফেসবুকেও আমরা কমিউনিটি সাপোর্ট নিশ্চিত করছি। 2019 সালের মধ্যো আমাদের বাংলা সাপোর্ট পোর্টাল এবং বাংলাদেশী ইউজারদের সুবিধার্থে আরো বিশেষ কিছু ব্যবস্থা গ্রহনের পরিকল্পনা রয়েছে।

আমরা বাংলাদেশে মানসম্মত হোস্টিং সেবা নিশ্চিত করার লক্ষে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সকল ইউজার এবং টিম মেম্বারদের সহযোগীতা কামনা করছি।

Share this

Copyright © IT Nut Hosting 2014-2018. Reserved

Click Me
Not Convinced Yet? Try Our Risk Free Trial Offer.

Grab Your 15 Days Risk Free Web Hosting Trial NOW. No CC Required

For more details click on the button bellow.
GET IT NOW!