আপনি যখন আপনার ডোমেইনের নেমসার্ভার আপডেট করেন অথবা DNS রেকর্ড আপডেট করেন, ওয়েবসাইট ব্রাউজ করার সময় তাৎক্ষনিক আপনার পরিবর্তন দেখতে পাবেন না। কারণ এটি তখনো আগের সার্ভার বা IP এড্রেসে নিয়ে যাবে। আপনার ওয়েবসাইটে পৌঁছানোর জন্য পরিবর্তনগুলো সকল Intermediary Network এ সঠিকভাবে না যাওয়ার কারনে এমনটি ঘটে। একে DNS Propagation বলে।

আপনি যখন কোনো ওয়েবসাইট ভিজিট করেন, এটি আপনার ওয়েবসাইট সার্ভারে পৌঁছানোর আগে একাধিক ISP Networks এর মধ্য দিয়ে যায়। এই ISP গুলোর ইন্টার্নাল IP ক্যাশিং সিস্টেম রয়েছে যা একটি নির্দিষ্ট সময়ের জন্য আগের ভিজিট করা ওয়েবসাইটের IP এড্রেস স্টোর করে। যা ২৪ ঘন্টা পর্যন্ত হতে পারে। এ কারণেই কখনো কখনো নতুন DNS পরিবর্তন গুলো সম্পূর্ণভাবে Propagated হতে ২৪ ঘন্টা পর্যন্ত সময় নেয়।

DNS রেকর্ডগুলো একাধিক লেভেল ক্যাশ স্টোর হয়। প্রথমে ক্যাশিং হয় ব্রাউজারে, আপনার কম্পিউটার, রাউটার, আপনার ISP এবং আপনি এবং আপনার ওয়েব সার্ভারের মধ্যে থাকা সকল অন্যান্য ISP তে। ব্রাউজার এবং লোকাল নেটওয়ার্ক লেভেলে  ক্যাশ ক্লিয়ার করার বিভিন্ন উপায় রয়েছে। সবচেয়ে সহজ হলো Google DNS সার্ভারকে আপনার ডিফল্ট DNS সার্ভার হিসাবে ব্যবহার করা যেন আপনার DNS রেকর্ডগুলো দ্রুত আপডেট হয়। আপনি আপনার ব্রাউজার এবং PC থেকে ক্যাশ ক্লিয়ার করার পর, এই লিংক থেকে গুগল DNS ফ্লাশ করতে পারেন।

DNS Cache Flush করতেঃ

  • প্রথমে লিংকটিতে ক্লিক বা ভিজিট করুন। 
  • আপনার ডোমেইন নেমটি দিন।
  • Record Type হিসাবে A রেখে দিন।
  • ক্যাপচাটি সম্পূর্ণ করে “Flush Cache” বাটনে ক্লিক করুন।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn