ওয়ার্ডপ্রেসের কয়েক হাজার প্লাগইন রয়েছে যেগুলো ব্যবহার মাধ্যমে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এমনভাবে উন্নত করা যেতে পারে যে আপনি কল্পনাও করতে পারবেন না। ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলো একাধিক উপায়ে ওয়েবসাইটে ইনস্টল করা যায় তবে এখানে আমরা দুইভাবে  ইনস্টল নিয়ে আলোচনা করব।

  • WordPress repository থেকে সরাসরি ইনস্টল করে। এবং 
  • ডাউনলোড করা ফাইল থেকে প্লাগইন ইনস্টল।

“WordPress repository” থেকে প্লাগইন ইনস্টল করনঃ

১. আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগ ইন করুন।

২. “Plugins” থেকে  “Add New” বাটনে ক্লিক করে সার্চ বক্সে আপনি যে প্লাগইনটি ইনস্টল করতে চান তা সার্চ করুন। অথবা Featured, Popular এবং Recommended plugins অপশনের মাধ্যমে ব্রাউজ করে অন্যান্য যে প্লাগইনগুলো বেশি ব্যবহৃত হয়েছে সেগুলোও পেতে পারেন।

৩. আপনি যে প্লাগইনটি ইনস্টল করতে চান তা পেয়ে গেলে, সেটি ইনস্টল করতে “Install Now” বাটনে ক্লিক করুন।  নিচের “More Details” লিংকটিতে ক্লিক করে প্লাগইনটি সম্পর্কে বিস্তারিত আরও পড়তে পারেন।

plugin 1

৪. ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনার ওয়েবসাইটে প্লাগইনটি অ্যাকটিভ করতে “Activate” বাটনে ক্লিক করুন।

বিঃদ্রঃ আপনি যদি কোনো প্লাগইন ডিঅ্যাকটিভ বা রিমুভ করতে চান তবে শুধুমাত্র “Plugins” থেকে “Installed Plugins” এ যান। এখানে সকল ইনস্টল করা প্লাগইনগুলোর একটি  তালিকা দেখতে পাবেন। আপনি যে প্লাগইনটি রিমুভ করতে চান তা খুঁজে “Deactivate” বাটনে ক্লিক করুন। প্লাগইনটি ডিঅ্যাকটিভ হলে, আপনি “Delete” অপশন দেখতে পাবেন। প্লাগইনটি পুরোপুরি রিমুভের জন্য “Delete” বাটনে ক্লিক করুন।

আপনার ওয়েবসাইটে যে প্লাগইনটি ব্যবহার করছেন না আমরা তা রিমুভ করার পরামর্শ দিয়ে থাকি।

ডাউনলোড করা ফাইল থেকে প্লাগইন ইনস্টল করুনঃ

আপনি যদি কোনো তৃতীয় পক্ষের কাছ থেকে প্লাগইন কিনে থাকেন বা অন্য কোনো সোর্স থেকে ফ্রী প্লাগইন ডাউনলোড করেন, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলো ব্যবহার করে সেই প্লাগইন আপলোড করতে পারেনঃ

১. “Plugins” থেকে “Add New” অপশনে যান এবং তারপর “Upload Plugin” বাটনে ক্লিক করুন।

২. “Browse” বাটনে ক্লিক করে আপনার কম্পিউটার ব্রাউজ করে প্লাগইন ফাইলটি নির্বাচন করুন। তারপর “Install Now” বাটনে ক্লিক করুন।

plugin 2

৩. ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পর, প্লাগইনটি অ্যাকটিভ করতে “Activate Plugin” বাটনে ক্লিক করুন।

কোন তৃতীয় পক্ষ সোর্স থেকে প্লাগইন ইনস্টল করার সময়, আপনাকে অবশ্যই সর্বদা সিকিউরিটির বিষয়টি মাথায় রাখতে হবে এবং মনে রাখা উচিত যে, Malicious আক্রমণকারীরা প্লাগইনে কোড ইনজেক্ট করে বিভিন্ন Malicious অ্যাকটিভিটিস করতে পারে। সুতরাং, শুধুমাত্র বিশ্বস্ত সোর্স থেকে প্লাগইন ইনস্টল করুন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn