ডোমেইন এবং হোস্টিং কানেক্ট করার কাজটি করে থাকে নেমসার্ভার। ওয়েবসাইটের নাম অর্থাৎ ডোমেইন নাম লিখে যখন Browser এ আমরা ভিজিট করি, তখন আমাদের Browser এ সর্বপ্রথম সেই ডোমেইন নেমসার্ভারের সাথে যোগাযোগ স্থাপন করে। ডোমেইন নেমসার্ভার তখন ডোমেইন নেম থেকে IP তে কনভার্ট করে ওয়েবসাইটের সার্ভারের সাথে আমাদের Browser কানেক্ট করে দেয়। ফলে ওয়েবসাইটটি লাইভ হয়। আপনি চাইলে আপনার হোস্টিং প্রোভাইডার দেয়া নেম সার্ভার ব্যবহার করতে পারেন। অথবা আপনি যদি রিসেলার হোস্টিং নিয়ে নিজে দেয়া সার্ভার নেম ব্যবহার করে ব্রান্ডিং করতে চান, সেটিও করতে পারবেন। সে ক্ষেত্রে নেমসার্ভারটি আপনার নিজের ডোমেইন দিয়ে তৈরি করতে পারবেন এবং আপনার যে কোনো ডোমেইন বা আপনার কাস্টমারের ডোমেইন এ সেই নেমসার্ভার ব্যাবহার করতে পারবেন। Private Nameserver কে Child Name Server বা Custom Nameserver ও বলা হয়ে থাকে।

প্রাইভেট নেমসার্ভার কিভাবে সেটআপ করতে হয়?

আপনি আপনার প্রাইভেট বা চাইল্ড নেমসার্ভার তৈরি করার জন্য নিচের কিছু সহজ ধাপ অনুসরন করতে পারেন।

১ম ধাপঃ প্রথমে আপনার ডোমেইন কন্ট্রোল প্যানেলে বা IT Nut Hosting ক্লায়েন্ট এরিয়াতে লগ ইন করে ডোমেনের ম্যানেজ অপশনে ক্লিক করুন।

manage domain

২য় ধাপঃ স্লাইড বার থেকে Private Nameservers-এ ক্লিক করুন।

privet name server

এরপর Register a NameServer Name-এ আপনার নেম সার্ভারটি Add করুন এবং আপনার হোস্টিং বা সার্ভার এর  IP Address টি দিন।

name server

৩য় ধাপঃ প্রক্রিয়াটি শেষ করতে নিচে Save Changes-এ ক্লিক করুন।
এখানে আপনার তৈরি নেম সার্ভাররের নামটি আপডেট করে নিন।

নেমসার্ভার আপডেট হতে সর্বোচ্চ২৪ ঘন্টা সময় লাগতে পারে তবে সাধারনত সাথে সাথে অথবা ২ থেকে ৩ ঘন্টার মাঝেই নেমসার্ভারটি আপডেট হয়ে থাকে।

তবে আপনি যদি প্রাইভেট নেমসার্ভার ব্যবহার করেন এবং কোনো কারনে যদি সার্ভারের IP পরিবর্তন করা হয়, সেক্ষেত্রে আপনাকেও Private Nameserver এ IP পরিবর্তন করে নিতে হয়, নয়তো সাইট ডাউন হয়ে যাবে।  হোস্টিং প্রোভাইডার এর Nameserver এ সাধারনত একাধিক সার্ভারে Assign করা থাকে, তাই রিডান্ডেন্ট হয় অর্থাৎ একটি সার্ভার Down হলেও DNS Server কাজ করে। কিন্তু আপনার Private Nameserver সেটআপ করার মাধ্যমে আপনি যেহেতু ১ টি আইপি এড্রেসকেই আপনার DNS Server হিসেবে ব্যাবহার করছেন, কোনো কারনে সেই সার্ভার যদি কিছু সময়ের জন্য ডাউন হয় তাহলে আপনার DNS Records গুলো কোনোটিই কাজ করবে না, অর্থাৎ রিডান্ডেন্সি পাবেন না।
Private Nameserver তৈরি করার পর, সেই নেমসার্ভার দুটোর জন্য আপনার ডোমেইনটির DNS Manager থেকে A Record তৈরি করতে হবে।

অর্থাৎ, ns1.yourdomain.com ও ns2.yourdomain.com দিয়ে দুটি A Record যোগ করতে হবে এবং সেখানেও IP Address হিসেবে আপনার হোস্টিং বা সার্ভার এর IP Address টি দিতে হবে।

এই ধাপগুলো অনুসরন করে আপনার ডোমেইন দিয়ে কাস্টম নেমসার্ভার তৈরি করতে পারবেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn