Wordfence একটি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইন যা ওয়েবসাইট ফায়ারওয়াল হিসাবে কাজ করে। এটি আপনার ওয়েবসাইটকে অনেক ভাবে সিকিউরিটি প্রোভাইট করে, সুতরাং আপনি যদি নিজের ওয়েবসাইটের সিকিউরিটি নিয়ে চিন্তিত হন (আমাদের সবার হওয়া উচিত), তবে Wordfence বা অন্যান্য পপুলার ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইন ব্যবহার করতে পারেন। আমরা এখানে Wordfence রিকমান্ড করছি, কারণ এটি ইউজার ফ্রেন্ডলি এবং খুব সহজে সেটআপ করা যায়। 

Wordfence প্লাগইন দিয়ে কিভাবে শুরু করতে পারেন তার বিস্তারিত বর্ণনা এখানে দেয়া হলোঃ 

১. আপনার ওয়ার্ডপ্রেস এডমিন এরিয়াতে লগ ইন করুন এবং “Wordfence Security – Firewall & Malware Scan” প্লাগইনটি ইনস্টল করুন।

২. ইনস্টলেশন শেষ হলে, Congratulations Box দেখতে পাবেন। এবং আপনার ইমেইল এড্রেস দেয়ার জন্য একটি বক্সও দেখতে পাবেন। তাদের “Terms and Privacy Policy” মেনে আপনার ইমেইল এড্রেসটি দিন। আপনি যদি তাদের মেইলিং লিস্টে যোগ দিতে চান তবে “Yes” এবং তাদের থেকে ইমেইল পেতে না চাইলে “No” বাটনে ক্লিক করুন।

তারপর “Continue” বাটনে ক্লিক করুন। আপনি সরাসরি আপনার ইমেইলে এলার্ট এবং নোটিফিকেশন পাবেন।

wf 1

৩. এখন Wordfence আপনাকে একটি প্রিমিয়াম License Key জিজ্ঞাসা করবে। আমরা Wordfence এর  ফ্রি ভার্সনটি ব্যবহার করব।  তাই, নীচ থেকে “No Thanks” লিংকে ক্লিক করুন। সেটআপ করা শেষ।

wf 2

 

  • Scan Full Website: ইনস্টলেশন শেষে, আমরা এখন সম্পূর্ণ ওয়েবসাইটটি স্ক্যান করতে পারি। প্রথমে আপনার সম্পূর্ণ অ্যাকাউন্ট ব্যাকআপ করুন, তারপর Wordfence থেকে  Scan মেনুতে যান এবং আপনার সম্পূর্ণ ওয়েবসাইট স্ক্যান শুরু করতে “START NEW SCAN” বাটনে ক্লিক করুন। স্ক্যানিং প্রগ্রেস আপনি স্ক্যান বিস্তারিত উইন্ডোতে দেখতে পাবেন।
wf 3
wf 4
  • নীচে থেকে আপনার সাইট স্ক্যান রেজাল্ট দেখতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার ইনস্টল থাকা কোনো প্লাগইন যদি আপডেট করার প্রয়োজন হয়, এটি এখানে দেখতে পাবেন। যদি আপনি মনে করেন এটি আগেই ফিক্সড করা হয়েছে তবে সমস্যাটিকে ম্যানুয়ালি মার্ক করতে পারেন, ।
  • Login Security: 2-Factor Authentications সহ Wordfence ফিচারে আরো অনেক লগইন সিকিউরিটি অপশন রয়েছে। “Wordfence” থেকে “Login Security” গিয়ে আপনার লগইন সিকিউরিটি সেট আপ করুন। গুগল অথেনটিকেটরের মতো যে কোনো TOTP-based অ্যাপ্লিকেশন ব্যবহার করে এখানে 2FA কনফিগার করতে পারেন। আপনি Settings Tab থেকে লগইন সিকিউরিটি সেটিংসও মডিফাই করতে পারেন।
wf 5
  • Security Alert Setup: প্রাথমিক সেটআপের সময় Wordfence সেটআপ এই ডিফল্ট সিকিউরিটি এলার্টের জন্য বেশ কার্যকর। তবে আপনার ইমেইলটিতে কি ধরণের এলার্ট পাবেন তাও আপনি ম্যানেজ করতে পারেন যা আপনি ইনস্টলেশন পর সঠিকভাবে নির্দিষ্ট করেছেন। সিকিউরিটি এলার্ট সেটিংস ম্যানেজ করতে,  Wordfence থেকে “All Options” এ যান এবং তারপর “Email Alert Preferences” অপশনে ক্লিক করুন।

    এইখানে আপনে সকল সেটিংস দেখতে পাবেন। উদাহরণস্বরূপ, যখন কোনো IP এড্রেস Wordfence দ্বারা ব্লক করা হয় আপনি যদি তখন এলার্ট হতে চান তবে আপনি এই অপশনটি নির্বাচন করতে পারেন। একইভাবে, আপনার এডমিন অ্যাকাউন্টে যখন কোনো নতুন ডিভাইস থেকে লগ ইন করে আপনি যদি Notified পেতে চান তবে এই অপশনটি Enable করতে পারবেন। আপনার যথাযথ পরিবর্তনগুলো করার পর, পরিবর্তনগুলো সেভ করতে উপরের “Save Changes” বাটনে ক্লিক করুন। 
wf 6

এই সাধারণ পদক্ষেপগুলো অনুসরণ করে, আপনার ওয়েবসাইট সুরক্ষিত করতে অন্যান্য ওয়ার্ডপ্রেস ইউজার থেকে আপনি বেশ এগিয়ে থাকবেন। ওয়ার্ডপ্রেস যেহেতু বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত CMS, তাই অনেক অ্যাটাকের জন্য এটি পপুলার টার্গেট। সুতরাং, আপনার ওয়েবসাইট রক্ষা করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখন আপনি কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে Basic Protection করবেন তা জানেন, আপনি চিন্তা ছাড়াই আপনার ওয়েবসাইট তৈরি চালিয়ে যেতে পারেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn